আফগানিস্তানে ড্রোন হামলা আমেরিকার, নিকেশ কাবুল বিস্ফোরণের মূলচক্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/08/2021   শেষ আপডেট: 28/08/2021 11:03 a.m.
- https://pixabay.com/images/search/drone/

আফগানিস্তানের নানগহর প্রদেশে এই হামলা চালানো হয়েছে বলে খবর

কাবুল বিমানবন্দরে (Kabul Airport) বিস্ফোরণের পর আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) হুঁশিয়ারি দিয়েছিলেন, "আমরা ক্ষমা করব না, খুঁজে বার করবই - এর মূল্য দিতেই হবে।" এর কয়েক ঘণ্টার মধ্যেই আমেরিকার ড্রোন হামলায় নিকেশ ইসলামিক স্টেট খোরাসান-এর (ISIS-K) কুখ্যাত জঙ্গি। আমেরিকা বদলা নিল বলছে ওয়াকিবহাল মহল।

সূত্রের খবর, শুক্রবার ইসলামিক স্টেট খোরাসানের বিরুদ্ধে সরাসরি ড্রোন হামলা চালিয়েছে আমেরিকা। এই হামলায় কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে বিস্ফোরণের মূলচক্রী খতম হয়েছে বলেও খবর। এই প্রসঙ্গে আমেরিকার সেনাবাহিনীর ক্যাপ্টেন বিল আরবান জানিয়েছেন, আফগানিস্তানের নানগহর প্রদেশে এই হামলা চালানো হয়েছে। এখানকার জঙ্গিঘাঁটিতে ড্রোন হামলা করা হয়েছে। এই ঘটনায় কাবুল বিমানবন্দর বিস্ফোরণের মূলচক্রী খতম হয়েছে। তবে সাধারণ মানুষের কোন ক্ষতি হয়নি।

উল্লেখ্য, কাবুল বিমানবন্দরে ধারাবাহিক বিস্ফোরণের পর আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন হুঙ্কার দিয়েছিলেন, অপরাধীদের ক্ষমা করা হবে না। এই ঘটনায় শতাধিক মানুষ নিহত হয়েছেন। যার মধ্যে ১৩ জন মার্কিন সেনাও ছিলেন। এই হামলার দায়ভার গ্রহণ করেছিল ইসলামিক স্টেট খোরাসান। এরপর থেকেই জো বাইডেন একের পর এক বার্তায় জানিয়েছিলেন, দোষীদের বিচার হবেই। কোনও ক্ষমা নয়। এক একজনকে খুঁজে খুঁজে শাস্তি দেওয়া হবে। এই ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই আমেরিকার এই পাল্টা আক্রমণ বলছে আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।