Afghanistan: নয়া তালিবানী ফতোয়া, মহিলাদের ড্রাইভিং লাইসেন্স বাতিল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/05/2022   শেষ আপডেট: 05/05/2022 10:20 a.m.
https://twitter.com/Pronamotweets

কর্মক্ষেত্রে নিষেধাজ্ঞা, পঠন-পাঠনে ঘেরাটোপের পর তালিবানীদের নয়া ফরমান

এবার তালিবানের (Taliban) নয়া ফতোয়া। কাবুল-সহ আফগানিস্তানের অধিকাংশ জায়গায় মহিলাদের ড্রাইভিং লাইসেন্স বাতিল করল তালিবানী প্রশাসন। সেদেশের স্থানীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, এবার থেকে আফগানিস্তানে (Afghanistan) কোন মহিলা গাড়ি চালাতে পারবেন না।

এই প্রথম নয়, এর আগেও তালিবানী শাসনে মহিলাদের উপর একাধিক নিষেধাজ্ঞা নেমে এসেছে। মহিলাদের পুরুষসঙ্গী ছাড়া ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ, কাজের ক্ষেত্রে সম্পূর্ণ মুখ ঢেকে কাজ করা, মেয়েদের পড়াশোনার ক্ষেত্রে নিষেধাজ্ঞা-সহ একাধিক বিষয় প্রকাশ্যে এসেছে। এবার এই তালিকায় নয়া সংযোজন মহিলাদের ড্রাইভিং লাইসেন্স বাতিল।

উল্লেখ্য, তালিবানী শাসনের আগে আফগানিস্তানে ধীরে ধীরে ফিরে এসেছিল স্বাধীনতা। বছর খানেক আগেও সেদেশের মহিলারা স্বাধীন জীবনযাপন করতে পারতেন। কিন্তু তালিবানী শাসন প্রতিষ্ঠার পরেই মহিলাদের উপর একের পর এক কোপ নেমে আসতে থাকে। পূর্বের অভিজ্ঞতাও তেমন ছিল। চিরকালই তালিবানীরা মহিলাদের সন্তান ধারণের বাইরে আর কিছু ভাবেননি। কিন্তু নতুন তালিবানী শাসন প্রতিষ্ঠার পর তাদের মুখে শোনা গিয়েছিল, এ সরকার চ্যালেঞ্জ নিয়ে কাজ করবে। যদিও বাস্তবে তা পরিলক্ষিত হয়নি বলছেন ওয়াকিবহাল মহল। যত সময় গড়িয়েছে, ততই তার উগ্র রূপ প্রকাশ্যে এসেছে।