শিয়রে তালিবানি আতঙ্ক, এরমধ্যেই হোয়াইট হাউসে বসছে QUAD বৈঠক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/09/2021   শেষ আপডেট: 14/09/2021 11:03 a.m.
-

বৈঠকে উপস্থিত থাকছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

একদিকে তালিবানি (Taliban) জুজু, অপরদিকে বিশ্বজুড়ে ক্রমাগত সন্ত্রাসবাদের কার্যকলাপ বৃদ্ধি পাওয়ায় শঙ্কিত গোটা বিশ্ব। করোনা আবহের (Covid-19) মধ্যেই এই প্রথম সশরীরে বৈঠকে বসতে চলেছেন QUAD রাষ্ট্রপ্রধানরা। আগামী ২৪ সেপ্টেম্বর ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকা ও জাপানের রাষ্ট্রপ্রধানরা এই বৈঠকে বসতে চলেছেন। বৈঠকের আয়োজক আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। এছাড়া অন্যান্য দেশের প্রধানরাও সশরীরে উপস্থিত থাকবেন। কোভিড আবহে এই প্রথম ভার্চুয়াল মাধ্যম ছেড়ে এমন আলোচনা বৈঠক হতে চলেছে।

আগামী ২৪ সেপ্টেম্বর এই বৈঠক। হোয়াইট হাউসের তরফে এক বিবৃতি মারফত এ কথা বলা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই বৈঠকে উপস্থিত থাকবেন বলে বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে। মোদীর বিদেশ সফরে যাতে কোন অসুবিধা না হয়, তাই কোভ্যাক্সিন টিকাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে ছাড়পত্রের ব্যবস্থা করছে নয়া দিল্লি। এই বৈঠকে সন্ত্রাস দমন, পরিবেশ, শিক্ষা, সাইবার নিরাপত্তা, কোভিডের বিরুদ্ধে লড়াই প্রভৃতি বিষয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে। এই আলোচনায় আফগানিস্তান প্রসঙ্গও উঠতে পারে।

উল্লেখ্য, চিনের আগ্রাসনের বিরুদ্ধে ইতিমধ্যেই একজোট হয়েছে বিভিন্ন দেশ। এ নিয়ে যৌথভাবে কার্যকলাপও চালাচ্ছে কয়েকটি দেশ। ভারত, জাপান, আমেরিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে তৈরি হয়েছে এই 'QUAD' অর্থাৎ 'Quadrilateral Security Dialogue'। মূলত বেজিংয়ের অর্থনৈতিক, সামরিক এবং সাইবার দুনিয়ার আগ্রাসন কমাতে আমেরিকার সঙ্গে বিশ্বের এই তিন শক্তিধর দেশ একত্রিত হয়েছে। কোভিড আবহে আগের বৈঠক ভার্চুয়াল মাধ্যমে হলেও এবার সরাসরি আমেরিকার হোয়াইট হাউসে এই বৈঠক বসতে চলেছে বলে সূত্রের খবর।