আফগানিস্তানের নতুন সরকার গঠন করল তালিবান, পিছনে কি রয়েছে পাকিস্তানের মদত?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/09/2021   শেষ আপডেট: 07/09/2021 9:37 p.m.
twitter.com/ragipsoylu

আফগানিস্তানের নতুন সরকারের দায়িত্ব সামলাতে চলেছেন মোহাম্মদ হাসান আখুন্দ

আফগানিস্তানে নতুন সরকার প্রতিষ্ঠা করে দিল তালিবানরা। আজকে একটি ঘোষণার মাধ্যমে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়ে দিয়েছেন তালিবানের নতুন এই সরকারের প্রধান হতে চলেছেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। তালিবানের তরফে আফগানিস্তানের নতুন অন্তর্বর্তী সরকারের ঘোষণা করে দেওয়া হলো যেখানে তালিবানের সহপ্রতিষ্ঠাতা আব্দুল গনি বরাদর এই নতুন সরকারের উপপ্রধান হতে চলেছেন। এছাড়াও বাকি বেশকিছু দপ্তরে নতুন মন্ত্রীদের নিয়োগ করা হয়েছে বলে জানিয়েছেন তালিবান প্রধান জাবিউল্লাহ মুজাহিদ।

পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই এর প্রধান ফয়াজ হামিদ কাবুলে পৌঁছানোর মাত্র ৭২ ঘণ্টার মধ্যে সরকার গঠন নিয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করে দিল তালিবান। এর ফলে মনে করা হচ্ছে তালিবানের আফগানিস্তানের সরকার গঠনের পিছনে অন্যতম মদতদার ছিল পাকিস্তানের আইএসআই। তিন সপ্তাহ আগে আফগানিস্তান দখল নিয়ে কোনভাবেই সরকার গঠন করতে পারছিল না তালিবানিরা। কিন্তু সেখানেই পাকিস্তানের আইএসআই এর প্রধান পৌঁছে সরকার গঠনের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করে ফেললেন।

অন্যদিকে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বললেন, 'যে মন্ত্রকের জন্য অবিলম্বে মন্ত্রী প্রয়োজন, সেই সমস্ত দপ্তরের দায়িত্বপ্রাপ্তদের নাম আমরা ঘোষণা করছি। অন্যান্য মন্ত্রীদের নাম কয়েকদিনের মধ্যে ঘোষণা করে দেওয়া হবে। আমাদের দৃষ্টিভঙ্গি এবং নীতি অত্যন্ত স্বচ্ছ। ' পাশাপাশি তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, আফগানিস্তানের অন্তর্বর্তী প্রতিরক্ষা মন্ত্রী হয়েছেন মোহাম্মদ ইয়াকুব মুজাহিদ। অভ্যন্তরীণ মন্ত্রী হয়েছেন আলহাজ্ব খালিফা। চিফ অফ আর্মি স্টাফ এর দায়িত্ব সামলাবেন আলহাজ মোল্লা ফাজিল। বিদেশমন্ত্রকের দায়িত্ব পেতে চলেছেন আমির খান মুতাককি।

জাবিউল্লাহ মুজাহিদ আরও দাবি করেছেন, 'আমরা বিশৃঙ্খলা থেকে বেরিয়ে এসে বর্তমানে নতুন সরকার গঠনের কাজ শুরু করে দিয়েছি। বর্তমান পরিস্থিতি কোনভাবেই বিক্ষোভ দেখানোর জন্য খুব একটা ভালো নয়। এই পরিস্থিতিতে যদি বিক্ষোভ দেখানো হয় তাহলে দেশের সুরক্ষায় ব্যাঘাত ঘটবে। বিক্ষোভকারীদের কাছে আমার অনুরোধ, এখনই আপনারা কোনরকম ব্যাঘাত ঘটানো চেষ্টা করবেন না। নতুন তালিবান সরকারকে নিজের কাজ করতে দিন।'