ফের চাঞ্চল্য! কিভ থেকে পোল্যান্ড যাওয়ার পথে গুলিবিদ্ধ ভারতীয় পড়ুয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/03/2022   শেষ আপডেট: 04/03/2022 9:23 a.m.
twitter.com/UkraineNewsUK

গুলিবিদ্ধ পড়ুয়ার পরিচয় প্রকাশ্যে আসেনি, বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন

ফের চাঞ্চল্যকর ঘটনা। ইউক্রেনের (Ukraine) রাজধানী কিভ থেকে ফেরার পথে গুলিবিদ্ধ হলেন একজন ভারতীয় পড়ুয়া। নিরাপত্তার খাতিরে এখনও তাঁর পরিচয় প্রকাশ্যে আনা হয়নি। কিভ (Kyiv) থেকে পোল্যান্ডের দিকে আসার সময় এই পড়ুয়া গুলিবিদ্ধ হন বলে খবর। তাঁকে ফের ইউক্রেনে ফিরিয়ে আনা হয়েছে। বর্তমানে কিভের একটি বেসরকারি হাসপাতালে তিনি চিকিৎসাধীন। ভারত সরকারের তরফে সব ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে সূত্রের খবর।

ভারতের অসামরিক বিমান চলাচল প্রতিমন্ত্রী ভি কে সিং শুক্রবার এমনই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, "আমরা আজ জানতে পেরেছি যে কিভ থেকে আসা একজন ছাত্র গুলিবিদ্ধ হয়েছে। তাঁকে মাঝপথে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। আমরা সর্বনিম্ন ক্ষতির মধ্য দিয়ে তাঁদের ফিরিয়ে আনার চেষ্টা করছি।" ঘটনা প্রকাশ্যে আসার পরেই রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। জারি হয়েছে বাড়তি সতর্কতা।

উল্লেখ্য, এর আগেও ইউক্রেনে রুশ হামলার মুখে পড়ে প্রাণ হারিয়েছেন একজন ভারতীয় পড়ুয়া। মঙ্গলবার খাবার কিনতে বাইরে বেরিয়ে ছিলেন সেই পড়ুয়া। আচমকাই বোমা বিস্ফোরণে প্রাণ হারান কর্নাটকের বাসিন্দা সেই পড়ুয়া। জানা গিয়েছিল মেডিক্যালের চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন এই পড়ুয়া।

ইউক্রেনে এখনও অসংখ্য ভারতীয় পড়ুয়া আটকে আছেন। ভারতের বায়ুসেনা এবং বিশেষ বিমান অনবরত তাঁদের উদ্ধার কার্য চালাচ্ছে। বহু পড়ুয়া প্রাণ বাঁচাতে ইউক্রেনের প্রতিবেশি দেশ রোমানিয়া, হাঙ্গেরি কিংবা পোল্যান্ডে আশ্রয় নিয়েছেন। সেই সব দেশ থেকে ভারতীয় বায়ুসেনা তাঁদের উদ্ধার করছে। এখনও পর্যন্ত কয়েক হাজার ভারতীয় পড়ুয়াদের উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে এখনও অসংখ্য পড়ুয়া আটকে পড়েছেন। আর তার মধ্যেই এমন চাঞ্চল্যকর ঘটনায় দেশজুড়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।