ভারতে বিনিয়োগের এটাই সেরা সময়, বিশ্ব ইকোনমিক ফোরামে বলছেন মোদি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/01/2022   শেষ আপডেট: 18/01/2022 8:29 a.m.
-

বিশ্বের সকলকে ভারতে ব্যবসা করার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

বিশ্ব ইকোনমিক ফোরামের ভার্চুয়াল ভাষণ দিতে গিয়ে এবারে দেশের তরফে বিশ্বের কাছে আসার তোড়া তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেখানে তিনি কোটি কোটি ভারতীয় কে আরো ভালোভাবে এবং সফলভাবে করোনাভাইরাস টিকা করনের বিষয় নিয়ে আলোচনা করলেন। প্রধানমন্ত্রী বলছেন, এটাই ভারতে বিনিয়োগ করার সবথেকে ভালো সময়। দেশের সবথেকে আকর্ষনীয় বিনিয়োগের জায়গা হিসেবে গড়ে তুলে ভারতের তরফ থেকে গৃহীত বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়াও তিনি বললেন, ভারতের যুব সম্প্রদায় অত্যন্ত উদ্যোগী এবং নতুন প্রযুক্তির সঙ্গে তাড়াতাড়ি খাপ খাইয়ে নেবার একটা আগ্রহ রয়েছে ভারতের যুব সম্প্রদায়ের মধ্যে।

আজ ভার্চুয়ালি অনুষ্ঠিত হওয়া এই দাভোস এজেন্ডা ২০২২ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ২৫ বছরের রূপরেখা নির্ধারণ করে দিলেন। তিনি বললেন, আগামী ২৫ বছরে শুধুমাত্র ভারতে উন্নতি হবে। তিনি বললেন, "ভারতের যুব সম্প্রদায় আপনাদের ব্যবসা এবং চিন্তাভাবনাকে একটা অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে। আমাদের দক্ষতার উপর ভর করে ২০২১ সালে ভারতে ৬০ হাজারের বেশি স্টার্টআপ শুরু হয়ে গিয়েছে। আমাদের গণতন্ত্রের উপর আমাদের বিশ্বাস রয়েছে। যেখানে, ২০১৪ সালে ভারতে শুধুমাত্র ১০০ টি রেজিস্টার করা স্টার্টআপ ছিল সেখানে এখন কিন্তু ভারতের রেজিস্টার স্টার্টাপের সংখ্যা, ৬০ হাজারের কাছাকাছি। এছাড়াও ভারতে ৮০ এর বেশি ইউনিকর্ন প্রজেক্ট রয়েছে, যার মধ্যে অর্ধেকের বেশি শুরু হয়েছে গত বছর "

এছাড়াও প্রযুক্তি এবং ডিজিটাল পরিকাঠামোয় ভারতের উদ্ভাবন এবং ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস ওরফে ইউপিআই এর মত সিস্টেম এর ব্যাপারে সাধুবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বললেন, এই সমস্ত প্রযুক্তিসহ আরোগ্য সেতু এবং কো উইনের মত প্রযুক্তি দেশে প্রযুক্তিগত সমাধান এবং দেশের সহজে ব্যবসা করার পদ্ধতি কে আরো মসৃণ করেছে। তিনি আরও উল্লেখ করেছেন, বিশ্ব রেকর্ড সংখ্যক সফটওয়্যার ডেভলপার প্রত্যেক বছর পাঠিয়ে থাকে ভারত এবং তৃতীয় সর্বোচ্চ সংখ্যক ইউনিকর্ন এই ভারত থেকে উঠে এসেছে। ডিজিটাল সমাধানে অগ্রগতির বিষয় নিয়ে তিনি উল্লেখ করেছেন। তিনি বলেছেন গত মাসে ইউপিআই এর মাধ্যমে প্রায় ৪.৪ বিলিয়ান কেনাকাটা হয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রী মোদী ভবিষ্যতের দীর্ঘমেয়াদি এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা আলোচনা করেছেন আজকের ভাষণে। বিশ্বের উদ্দেশ্যে তার বক্তব্য, 'আজ ভারত নীতি তৈরি করছে, বর্তমানের পাশাপাশি আগামী ২৫ বছরের লক্ষ্যগুলি নিয়ে সিদ্ধান্ত নিচ্ছে ভারত।