Pakistan: ইমরান খানের গদি টলমল, পাক প্রধানমন্ত্রীর ইস্তফার সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/03/2022   শেষ আপডেট: 30/03/2022 11:43 a.m.
ইমরান খান ছবি সংগৃহীত

ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের সমর্থন ছেড়ে দিল এমকিউএমপি শরিক দল

তাহলে পাকিস্তানে (Pakistan) কি ইমরান খানের (Imran Khan) জমানা বাজেয়াপ্ত? বুধবার সকালের সেদেশের সংবাদমাধ্যমে প্রকাশিত চাঞ্চল্যকর খবরে এমনই শোরগোল পড়ে গিয়েছে গোটা বিশ্বেই। ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ দলের অন্যতম শরিক দল মুত্তাহিদা কাওমি মুভমেন্ট-পাকিস্তান বা এমকিউএমপি (MQMP) হাত মিলিয়ে ফেলেছে বিরোধী দলের সঙ্গে। কেবল রটনা নয়, বুধবার সকালে ঢাকঢোল পিটিয়ে তা ঘোষণাও করে দিয়েছে। এরপরেই ইমরান খানের দলের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বাড়তি আশঙ্কা তৈরি হল। আন্তর্জাতিক বিশ্লেষক একাংশের অভিমত, হয়তো অচিরেই পাকিস্তানের গদি হারাতে চলেছেন ইমরান খান।

গত কয়েক দিনে পাকিস্তানে টালমাটাল পরিস্থিতি। পাক সংসদে মোট ৩৪২ টি আসন। ইমরান খানের গদি ধরে রাখতে হলে ১৭২ জন সাংসদের সমর্থন প্রয়োজন। এমকিউএমপি দল সমর্থন ছেড়ে দিলে ইমরান খানের পিটিআই দলের সাংসদ সংখ্যা দাঁড়াবে ১৬৪-তে। অন্যদিকে বিরোধীদের সঙ্গে এমকিউএমপি দলের গাঁটছড়া তৈরি হলে সেই জোটের সাংসদ সংখ্যা পৌঁছাবে ১৭৭-এ। ফলত ইমরান খানের গদিচ্যুতের সম্ভাবনা কেবল সময়ের অপেক্ষামাত্র বলছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।

বুধবার সকাল পাকিস্তানের প্রধান বিরোধী দল পাকিস্তান পিপপস পার্টির (PPP) চেয়ারম্যান বিলাবল ভুট্টো জারদারি (Bilawal Bhutto Zardari) জানিয়েছেন, এমকিউএমপি ও তাঁর দলের মধ্যে রফাসূত্র তৈরি হয়েছে। এমনকী তাঁদের মধ্যে একটি সমঝোতা চুক্তিও নাকি হয়েছে। শীঘ্রই এমকিউএমপি সংবাদমাধ্যমের কাছে একথা জানাবে। এমনকী এমকিউএমপি দলের সদস্যরাও নাকি একথা স্বীকার করেছেন। এই ঘটনা যদি সত্যি হয় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ইস্তফার ঘটনা সময়ের অপেক্ষামাত্র।

উল্লেখ্য, গত দিন কয়েক পাকিস্তানে অস্থির অবস্থা জারি। ইমরান খান আগেই অভিযোগ করেছিলেন, বাইরে থেকে এই চক্রান্তের চেষ্টা করা হচ্ছে। যদিও বিরোধীদের এই চক্রান্ত সফল হবে না। অচিরেই বিরোধীদের মুখ পুড়বে। যদিও এমন ঘটনা প্রকাশ্যে আসার পরেই খোদ ইমরান খানের গদি যে টলমল, তা বলার অপেক্ষা রাখে না!