Pakistan Crisis: বিদ্যুৎ বিভ্রাটের জের, পাকিস্তানে বন্ধ হয়ে যেতে পারে মোবাইল ইন্টারনেট পরিষেবা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/07/2022   শেষ আপডেট: 01/07/2022 11:11 a.m.

পাকিস্তানে বিদ্যুৎ সংকট চরমে, ঘন্টার পর ঘন্টা লোডশেডিং, বন্ধ হতে পারে মোবাইল ইন্টারনেট পরিষেবা

পেট্রোল ডিজেলের পর চরম বিদ্যুৎ সংকটে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান (Pakistan)। পরিস্থিতি এতটাই খারাপ যে শীঘ্রই বিদ্যুতের অভাবে বন্ধ হয়ে যেতে পারে মোবাইল, ইন্টারনেট পরিষেবা। পাকিস্তান ন্যাশনাল ইনফরমেশন টেকনোলজি বোর্ড (NITB) দেশে বিদ্যুৎ বিভ্রাটের মধ্যে মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ করার বিষয়ে সতর্ক করেছে। সেদেশের অধিকাংশ সংবাদমাধ্যম সূত্রে তেমনটাই রিপোর্ট।

পাকিস্তান ন্যাশনাল ইনফরমেশন টেকনোলজি বোর্ড এক টুইট বার্তায় জানিয়েছে, পাকিস্তানের টেলিকম অপারেটররা দেশব্যাপী দীর্ঘ ঘন্টা বিদ্যুৎ বিভ্রাটের কারণে মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ করার বিষয়ে সতর্ক করেছে। দীর্ঘ সময় বিদ্যুৎ বিভ্রাটের জেরে টেলিকম অপারেটররা ঠিকমতো কাজ করতে পারছে না। তার জেরেই আগামী দিনে এমন সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে। এমনকী পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ গোটা দেশের মানুষে সতর্ক করেছেন যে তারা আগামী জুলাই মাসে বাড়তি লোডশেডিংয়ের সম্মুখীন হতে পারে।

এমন পরিস্থিতির কারণ কী? পাকিস্তান সরকার বলেছে, পাকিস্তান প্রয়োজনীয় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (LNG) সরবরাহ করতে পারছে না। তার জেরেই এমন সংকট তৈরি হয়েছে। যদিও বর্তমান জোট সরকার এই সমস্যার সমাধানে সব ধরণের চেষ্টা করছে। প্রয়োজনীয় কাঁচামালের অভাবে দেশে এমন সংকট নেমে এসেছে। এভাবে চলতে থাকলে আগামী দিনে সমস্ত মোবাইল অপারেটর তাদের পরিষেবা বন্ধ করে দিতে বাধ্য হবে।

এমনিতেই সেদেশে অর্থনৈতিক বিপর্যয় চরমে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আকাশছোঁয়া দাম। পেট্রোল ডিজেলের দাম নিয়ন্ত্রণের বাইরে। কাঁচামালের অভাবে বন্ধ কাগজ উৎপাদন। নতুন শিক্ষাবর্ষ চালু হলেও মিলছে না বইখাতা। এবার বিদ্যু বিভ্রাটের জেরে বন্ধই হতে বসেছে মোবাইল ইন্টারনেট পরিষেবা।

এমন পরিস্থিতির কারণ কী? সেদেশের অর্থনীতিবিদরা বলছেন, গত কয়েক বছরে সরকারের ভ্রান্ত নীতি এই পরিস্থিতির জন্য দায়ী। দেনার দায়ে জর্জরিত পাক সরকার। পরিস্থিতি সামাল দিতে নতুন পলিশির বদলে বারবার বিদেশ থেকে ঋণ নিয়ে জোড়াতালি দেওয়ার চেষ্টা করেছে পাকিস্তান। আয়াজ আমির নামে এক পাক-চিন্তক আগেই বলেছিলেন, আমরা দেখেছি পাকিস্তান বরাবরই এমন পরিস্থিতি এলে ঋণ নিয়ে পরিস্থিতি মোকাবিলা করে আসছে। ঋণ মেটাতে ফের নতুন ঋণ নিয়ে জোড়াতালি দেওয়ার চেষ্টা, এ নতুন ঘটনা নয়। এমন চলতে থাকলে শীঘ্রই পাকিস্তান দেউলিয়া হয়ে যেতে পারে।