শ্রীলঙ্কায় সরকারবিরোধী মিছিলে এলোপাথাড়ি গুলি পুলিশের, মৃত ১ ও জখম বহু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/04/2022   শেষ আপডেট: 19/04/2022 9:29 p.m.
শ্রীলংকা বিক্ষোভ twitter.com/ngfsrilanka

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে

অর্থনৈতিক দুরবস্থায় জর্জরিত শ্রীলঙ্কার (Sri-lanka) অবস্থা বেশ শোচনীয়। একদিকে দেশের রাষ্ট্রপতি নিজের ভুল স্বীকার করে নিয়েছেন। তবে আবার অন্যদিকে প্রতিবাদী কন্ঠস্বর রোধ করার জন্য সক্রিয় হচ্ছে পুলিশ। গত মঙ্গলবার রাতে সরকারবিরোধী এক প্রতিবাদী মিছিলকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালায় পুলিশ (Police)। এই নৃশংস ঘটনা মনে করিয়ে দেয় মায়ানমারের জুন্টার কায়দার কথা। পুলিশের গুলিবর্ষণে এখনও অব্দি এক প্রতিবাদীর মৃত্যুর খবর এসেছে এবং বহু মানুষ জখম হয়েছে।

আসলে শ্রীলঙ্কার চরম দুরবস্থার কারণে রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের বিরুদ্ধে ক্ষোভ জমেছে গোটা দেশজুড়ে। তাই দেশজুড়ে চলছে লাগাতার বিক্ষোভ আন্দোলন। এইদিন শ্রীলঙ্কার রামবুকনার রাস্তা অবরোধ করে প্রতিবাদ করেছিল অনেক মানুষ। তখনই তাদেরকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালায় পুলিশ। সেখানেই একজনের মৃত্যু হয় এবং জখম বহু। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে পুলিশের দাবি, বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়ছিল বলে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য তারা বাধ্য হয়ে গুলি চালায়। তবে পুলিশের এহেন আচরণের জন্য আরও ক্ষোভে ফুঁসছে শ্রীলঙ্কাবাসী।

প্রসঙ্গত উল্লেখ্য, শ্রীলঙ্কার আর্থিক বিপর্যয়ের কারণে ইতিমধ্যেই পদত্যাগ করেছে গোটা মন্ত্রিসভা। এবার শ্রীলঙ্কার নাগরিকরা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগ চেয়ে প্রতিবাদ জানাচ্ছেন। জানা গিয়েছে এই পরিস্থিতির মাঝেই নতুন মন্ত্রিসভা গড়তে চলেছে প্রেসিডেন্ট। নতুন সতেরোজন মন্ত্রীকে নিয়ে ক্যাবিনেট গঠন করা হবে।