'এক পৃথিবী,এক স্বাস্থ্য', জি-৭ সম্মেলনে বিশেষ বার্তা দিলেন নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/06/2021   শেষ আপডেট: 13/06/2021 9:42 a.m.
নরেন্দ্র মোদী facebook.com/narendramodi

শনিবার জি-৭ বৈঠকে ভারতের প্রতিনিধি হয়ে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

'এক পৃথিবী, এক স্বাস্থ্য' (one earth, one health) জি-৭ (G-7) সম্মেলনে এমন বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধুমাত্র কোভিড পরিস্থিতি নয়, বিশ্বের যেকোন অতিমারির ক্ষেত্রে আগামী দিনে স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে জোটবদ্ধ ভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন শ্রীমোদী। পাশাপাশি জি-৭ গোষ্ঠীর কাছে কোভিড টিকা ও প্রযুক্তি থেকে পেটেন্ট প্রত্যাহারের আর্জি জানিয়েছেন তিনি।

শনিবার জি-৭ বৈঠকে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদী। দক্ষিণ পশ্চিম ইংল্যান্ডের কর্ণওয়েলে অনুষ্ঠিত ২০২১-এর এই বৈঠকে গতকাল শ্রীমোদী অতিমারির কালে সকলকে সংঘবদ্ধ থাকার মন্ত্র দেন। ভারতের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া এই বৈঠকে উপস্থিত ছিল। শনিবারের এই বৈঠকে কোভিড অতিমারি থেকে ঘুরে দাঁড়ানো এবং ভবিষ্যতে কোন অতিমারির মুখোমুখি হওয়ার আগে আগাম প্রস্তুতি সেরে রাখার উপর জোর দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উল্লেখ করেন, ভবিষ্যতে কোন অতিমারি রুখতে হলে গণতান্ত্রিক এবং স্বচ্ছ নেতৃত্বের উপর জোর দিতে হবে। তিনি আরও বলেন, এই বৈঠক থেকেই আমাদের 'এক পৃথিবী, এক স্বাস্থ্য' মন্ত্রে দীক্ষিত হতে হবে।

উল্লেখ্য, জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলও মোদীর এই বার্তা গভীর ভাবে সমর্থন করেছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন সম্মেলন চলাকালীন টিকার পেটেন্ট নিয়ে মোদীর সঙ্গে কথা বলেন। এমনকী তাঁর দেশ মোদীকে এ বিষয়ে পূর্ণ সমর্থন জানাবে বলেও সূত্রের খবর। পাশাপাশি কোভিড টিকার ক্ষেত্রে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কাছে সাময়িকভাবে করোনা ভাইরাস টিকার উপর থেকে মেধাসত্ত্বের অধিকার বা ‘ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইট’ (আইপিআর) প্রত্যাহারের যে আর্জি জানিয়েছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা, তা জি-৭ গোষ্ঠীর ভার্চুয়াল ভাষণেও তুলে ধরেন নরেন্দ্র মোদী।