করোনা মোকাবিলায় নয়া ঘোষণা ব্রিটেনের কোন ভারতীয় ঢুকতে পারবে না

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/04/2021   শেষ আপডেট: 20/04/2021 11:04 a.m.
pixabay

ভারত সফর বাতিলের পরামর্শ আমেরিকারও

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি ভয়াবহ। গত কয়েক দিনে ভারতের ক্রমবর্ধমান করোনার দাপট চিকিৎসক মহলে আতঙ্কের কারণ হয়ে উঠেছে। করোনার বাড়বাড়ন্তে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর বাতিল হয়েছে। এবার সে দেশে কোন ভারতীয়র প্রবেশে কার্যত নিষেধাজ্ঞা চাপাল ব্রিটেন। আগামী ২৪ এপ্রিল থেকে এই নির্দেশিকা কার্যকরী হবে বলে জানিয়েছেন দেশের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক।

শুধু ভারতীয় নয়, বাংলাদেশ পাকিস্তানের নাগরিকদের ক্ষেত্রেও একই নির্দেশিকা জারি থাকবে বলে জানিয়েছে ব্রিটেন পার্লামেন্ট। সোমবার ব্রিটেন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্স -এ এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। এক্ষেত্রে ২৪ এপ্রিল পর কোন ভারতীয় ব্রিটেনে পা রাখতে পারবেন না। এই অবস্থায় কোনো ব্রিটেনের নাগরিক দেশে গেলে এই নির্দেশিকা জারি থাকলেও তা কার্যকর হবে না। তাঁদের মোটা অঙ্কের অর্থ খরচ করে ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন -এ থাকতে হবে। ইতিমধ্যে ব্রিটেনে বেশকিছু ভারতীয় প্রজাতির করোনা সংক্রমনের সন্ধান পাওয়া গেছে বলে এমন সিদ্ধান্ত মনে করছে ওয়াকিবহাল মহল।

অন্যদিকে, ভারতের করোনার বাড়বাড়ন্তে আমেরিকাবাসীদের ভারত সফর বাতিল করার পরামর্শ দিয়েছে আমেরিকা প্রশাসন। তাঁদের পরামর্শ এমন অবস্থায় ভারত সফর না করাই বাঞ্ছনীয়।