কাজে এলো ভারতের কুটনৈতিক চাপ, ইউরোপের এই ৯টি দেশে সবুজ সার্টিফিকেট পেল কোভিশিল্ড

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/07/2021   শেষ আপডেট: 01/07/2021 10:15 p.m.
By Agência Brasília - https://www.flickr.com/photos/64586261@N02/50869701263/, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=99227217

অবশেষে ইউরোপে সবুজ পাসপোর্ট পেতে চলেছে কোভিশিল্ড

কূটনৈতিক চাপে অবশেষে হলো কাজ। একদিনের মধ্যেই সুইজারল্যান্ড, ইস্টনিয়া, এবং ইউরোপিয়ান ইউনিয়নের ৭ টি দেশ অক্সফোর্ড এবং অ্যাস্ট্রোজেনেকা নির্মিত ভ্যাকসিন কোভিশিল্ডকে মান্যতা দিলো। ইউরোপের এই ৯টি দেশ একসাথে কোভিশিল্ড টিকাকে পাসপোর্ট এর জন্য ছাড় এর তালিকাভুক্ত করেছে। আপনাদের জানিয়ে রাখি ইউরোপিয়ান ইউনিয়নের এই সাতটি দেশ হলো - অস্ট্রিয়া, জার্মানি, স্লোভেনিয়া, গ্রীস, আয়ারল্যান্ড, স্পেন এবং আইসল্যান্ড। অর্থাৎ এখন থেকে যদি আপনারা ভারতের এই টিকা গ্রহণ করে থাকেন তাহলে এই সমস্ত দেশে আপনি সহজে ভ্রমণ করতে পারবেন।

মূলত জার্মানি এই টিকা অনুমোদনের কাজ শুরু করেছিল। তারপর থেকে আস্তে আস্তে জার্মানির দেখানো পথে বাকি দেশগুলো হাঁটতে শুরু করে। বুধবার ভারত সরকারের পক্ষ থেকে ইউরোপিয়ান ইউনিয়নকে সরকারিভাবে কোভিশিল্ড এবং কোভ্যাকসিন টিকাকে গ্রীন পাসপোর্ট দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিলো; অনুরোধ না বলে হয়তো চাপ দেওয়া হয়েছিল বলাই ভালো।

মোদি সরকার সাফ জানিয়ে দিয়েছিল, যদি ইউরোপের এই সমস্ত দেশগুলি তাদের টিকাকে গ্রহণ না করে, তাহলে ইউরোপ থেকে আসা নাগরিকদের জন্য ভারত সরকার কোয়ারেন্টাইন বিধি লাগু করতে বাধ্য হবে। মোদি সরকার জানিয়ে দিয়েছিল, এই সমস্ত টিকার শংসাপত্র সরাসরি চেক করা যাবে কোউইন পোর্টালের মাধ্যমে। ফলে এই সমস্যা পত্র সম্পূর্ণরূপে স্বচ্ছ এবং এর মধ্যে কোন অসত্য বিষয় লুকানো নেই। যদিও, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলিতে কোন কোন টিকা গ্রহণ করলে সেইসমস্ত দেশে ভ্রমণ করা যাবে, তা কিন্তু নির্ধারণ করে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি। তাদের তরফ থেকে আপাতত সর্বমোট ৪টি টিকাকে মান্যতা দেওয়া হয়েছে।  এই চারটি হল - ফাইজার, মডার্না, জনসন এন্ড জনসন, এবং অক্সফোর্ড-অস্ট্রোজেনেকা।