আরো ভয়ানক করোনা ভেরিয়েন্ট এর আবিষ্কার হলো বিশ্বের ৩টি দেশে, চাঞ্চল্য খবর বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/11/2021   শেষ আপডেট: 26/11/2021 7:40 a.m.
করোনা ভাইরাস unsplash @cdc

দক্ষিণ আফ্রিকা ছাড়াও বিশ্বের আরো ৩টি দেশে এই মিউটেশনের নতুন করোনা ভারিয়েন্ট পাওয়া যাচ্ছে

দক্ষিণ আফ্রিকা, এবং বতসোয়ানায় আবিষ্কৃত হলো করোনাভাইরাস এর আরো নতুন একটি ভেরিয়েন্ট যা আদতে কিন্তু আগের সবকটি ভেরিয়েন্ট থেকে সবথেকে বেশি ভয়ানক। এখনো পর্যন্ত বতসোয়ানা থেকে মাত্র ১০টি কেস রিপোর্ট করা হলেও বিজ্ঞানীদের কাছে এই নতুন ভেরিয়েন্ট অত্যন্ত আগ্রহের বিষয় হয়ে উঠতে শুরু করেছে। সবাইকে সতর্ক করে দেওয়ার জন্য বিজ্ঞানীরা এই নতুন ভেরিয়েন্ট এর জন্য আরো বিস্তর পরীক্ষা-নিরীক্ষা চালাতে শুরু করেছেন। বৈজ্ঞানিক নিরীক্ষণ থেকে উঠে আসা তথ্য অনুসারে জানা যাচ্ছে এই নতুন করোনাভাইরাস ভেরিয়েন্ট এর নাম দেওয়া হয়েছে বি.১.১.৫২৯। তবে এ থেকেও ভয়ানক বিষয়টি হলো, এই নতুন ভেরিয়েন্ট এর কয়েক ডজন নতুন মিউটেশন থাকতে পারে, যা বিশ্বকে সমূহ ক্ষতির সম্মুখীন করে তুলতে পারে।

প্রথমবার দক্ষিণ আফ্রিকাতে এই নতুন ভেরিয়েন্ট আবিষ্কৃত হলেও বর্তমানে এই নতুন ভেরিয়েন্ট আরো তিনটি দেশে পাওয়া যাচ্ছে। বর্তমানে বতসোয়ানায় ১০ জন এই নতুন ভেরিয়েন্ট আক্রান্ত হয়ে পড়েছেন। তার পাশাপাশি দক্ষিণ আফ্রিকায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার রিপোর্ট আসতে শুরু করেছে বলে জানা যাচ্ছে। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার একটি বিজ্ঞানী দল এই নতুন করোনাভাইরাস এর ব্যাপারে সমস্ত তথ্য সামনে এনেছে। এখনো পর্যন্ত এই মিউটেশনের গতি-প্রকৃতি সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। তবে একটি সাংবাদিক সম্মেলনে দক্ষিণ আফ্রিকার প্রখ্যাত ভাইরাস বিশেষজ্ঞ ডক্টর তুলিও দে ওলিভেইরা বলেছেন, সম্প্রতি আমরা একটি নতুন ধরনের করোনাভাইরাস ভেরিয়েন্ট আবিষ্কার করেছি যা দক্ষিণ আফ্রিকার জন্য অত্যন্ত ভয়ঙ্কর হতে পারে।

অন্যদিকে, আরেকটি রিপোর্ট থেকে দেখা যাচ্ছে দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস ইতিমধ্যেই ২২ জনের দেহে এই নতুন করোনাভাইরাস মিউটেশন খুঁজে পেয়েছে। বর্তমানে এই নতুন মিউটেশন এর ব্যাপারে খোঁজখবর চালাচ্ছেন বিজ্ঞানীরা। এই জিনিসটির গতি প্রকৃতি এবং এর সংক্রমনের গতি প্রকৃতি নিয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। যদিও দক্ষিণ আফ্রিকায় এই প্রথম নয়, এর আগেও বেশ কিছু নতুন ধরনের করোনাভাইরাস এর আবিষ্কার হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। বিটা মিউটেশন এর মত ক্ষতিকারক করোনা মিউটেশন সবথেকে প্রথমবার পাওয়া গিয়েছিল দক্ষিণ আফ্রিকায়। বর্তমানে বিশ্বের সবথেকে ভয়ানক করোনাভাইরাস ভেরিয়েন্ট হলো এই বিটা মিউটেশন। তাই, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় খুঁজে পাওয়া এই নতুন মিউটেশনের ব্যাপারেও আগেভাগেই প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন বিজ্ঞানীরা।