Narendra Modi : বাইডেনের ভার্চুয়াল আলোচনায় গণতন্ত্রের ক্লাস নিলেন মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/12/2021   শেষ আপডেট: 10/12/2021 9:34 a.m.
twitter.com/narendramodi

ভারত-সহ ১২ টি প্রধান রাষ্ট্রনেতার উপস্থিতিতে এমনই কথা জানালেন প্রধানমন্ত্রী

বাইডেনের ডাকা বৈঠকে গণতন্ত্রের বিশেষ ক্লাস নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ডাকা ভার্চুয়াল আলোচনা সভায় এমনই কথা জানালেন প্রধানমন্ত্রী। তিনি বললেন, গণতন্ত্রের প্রকৃত অর্থ হল আইনের প্রতি শ্রদ্ধা এবং বহুত্ববাদী মতপার্থক্যের প্রতি শ্রদ্ধাশীল মনোভাব। আর যা ভারতবর্ষে গত কয়েক বছরে ক্রমশ বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য, গতকাল ১২ জন উল্লেখযোগ্য রাষ্ট্রনেতার উপস্থিতিতে এক ভার্চুয়াল বৈঠকে আলোচনার বিষয়বস্তু 'সামিট ফর ডেমোক্রেসি'। ভারত-সহ বিশ্বের উল্লেখযোগ্য ১২ টি দেশ এই ভার্চুয়াল আলোচনা সভায় উপস্থিত ছিল। স্বাধীনতার ৭৫ বছর পূর্তির আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন, এই বহুত্বের দেশে গণতান্ত্রিক ব্যাখ্যা বিশ্বের কাছে উদাহরণ তৈরি করেছে। এত মতপার্থক্যের পরেও দেশের সার্বভৌমত্ব রক্ষায় প্রধান রক্ষাকবচ ভারতের গণতান্ত্রিক সরকার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বিশ্বের তাবড় নেতৃত্বদের উপস্থিতিতে জানালেন, "গণতন্ত্রের প্রধান শর্ত বিশ্বের গঠন কাঠামোকে নিয়ন্ত্রণ করে। তবে প্রযুক্তির জগতের উচিত গণতন্ত্রের ইতিবাচকতা ও নেতিবাচকতা নিয়ে স্পষ্ট নীতি নির্দেশ করা উচিত।" আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, "গণতন্ত্রের প্রধান স্তম্ভ সরকার। সেই সরকার মানুষের দ্বারা নির্বাচিত এবং মানুষের জন্যই। গণতন্ত্রের সংজ্ঞা মানুষই তৈরি করে। যখনই মানুষের সঙ্গে কোন দলের মতপার্থক্য তৈরি হবে, তখনই মানুষের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত।"