অবশেষে স্নাতক হলেন কনিষ্ঠতম নোবেলজয়ী মালালা ইউসুফজাই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/11/2021   শেষ আপডেট: 28/11/2021 9:44 a.m.
https://twitter.com/Malala

গুলি খেয়েও থামেনি লড়াই, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হলেন মালালা

অবশেষে স্নাতক হলেন কনিষ্ঠতম নোবেলজয়ী মালালা ইউসুফজাই (Malala Yusufzai)। ইনস্টাগ্রামে আর পাঁচটি সাধারণ মেয়ের মতোই নিজের খুশির সংবাদ সকলের সঙ্গে ভাগ করে নিলেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি বিষয়ে স্নাতক হলেন তিনি। যদিও গত বছরই তিনি স্নাতক হয়েছিলেন, কিন্তু কোভিড পরিস্থিতির জেরে স্নাতক অনুষ্ঠান স্থগিত ছিল। এই শুক্রবার আনুষ্ঠানিক ভাবেই স্নাতক হলেন তিনি। বিশ্ববিদ্যালয়ের তরফে মালালার মাথায় তুলে দেওয়া হল 'গ্র্যাজুয়েট ক্যাপ'।

কেবল পড়াশোনা করতে চাই, জানতে চাই কোনটি ঠিক, কোনটি বেঠিক - এই অদম্য জেদই মালালাকে এত দূর পর্যন্ত এনেছে। পড়াশোনা করার বাসনায় মাত্র ১৫ বছর বয়সে কট্টরপন্থী তালিবানীদের হাতে গুলি হজম করতে হয়েছিল। তারপরও মালালা ভয় পাননি। তালিবানী রক্তচক্ষুকে উপেক্ষা করে বন্দুকের সামনেই কলমকে তুলে নিয়েছিলেন। তার ফলস্বরূপ মাত্র ১৭ বছর বয়সে শান্তিতে বিশ্বের কনিষ্ঠতম হিসেবে নোবেল পুরস্কার পেয়েছেন। আজও মালালা নারীমুক্তি আন্দোলনের অন্যতম প্রতিনিধি। যেখানেই মেয়েদের পড়াশোনায় বাধা তৈরি হয়, সেখানেই মালালা এগিয়ে যান।

উল্লেখ্য, দিন কয়েক আগেই মালালা পাকিস্তানের ক্রিকেট বোর্ডের সদস্য আসের মালিকের সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন। এবার মালালার মাথায় নতুন পালক। অবশেষে আনুষ্ঠানিক ভাবেই মালালার হাতে স্নাতকের ডিগ্রি তুলে দেওয়া হল। নিজের ইনস্টাগ্রামে দিলেন বেশ কিছু ছবি। যা ইতিমধ্যেই অভিনন্দনের বন্যায় ভেসে গিয়েছে। অসংখ্য মানুষ মালালাকে শুভেচ্ছাবার্তা জানিয়েছেন। নিজের বন্ধুদের পাশাপাশি সদ্য বিবাহিতা মালালার পাশে আছেন তাঁর স্বামী আসের মালিক।