পাকিস্তানকে ধ্বংস করা আমাদের প্রধান লক্ষ্য, ইসলামাবাদকে হুমকি আফগান জঙ্গী সংগঠনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/11/2021   শেষ আপডেট: 03/11/2021 8:21 a.m.
twitter.com/GovtofPakistan

আইসিস-কে এর তরফ থেকে এরকম হুমকি এসেছে বলে জানা যাচ্ছে

আফগানিস্তানে তালিবানি শাসন প্রতিষ্ঠিত হওয়ার পরে নতুন করে সমস্যার মুখে পাকিস্তান। আফগানিস্তানের জঙ্গী সংগঠন দা ইসলামিক স্টেট অফ খোরাসান ওরফে আইসিস-কে, যা আফগানিস্থানে দায়িশ খোরাসান নামেও পরিচিত, তারা নিজেদের চিন্তা-ধারা স্পষ্টভাবে ব্যক্ত করে দিয়েছে। জানানো হয়েছে, তারা এবার থেকে আর কোনরকম সমঝোতা নীতি অবলম্বন করবে না, পরিবর্তে, যারা ইসলামের অপমান করবে কিংবা কোরআন এর বিরোধিতা করবে, তাদের কঠোর শাস্তির মুখে পড়তে হবে বলে জানানো হয়েছে। সেই ব্যক্তি অথবা সেই গোষ্ঠীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণ করবে বলে হুমকি দিয়েছে আইসিস-কে।

এছাড়াও, শরিয়া আইন অনুসারে তারা কাজ করবে বলে জানিয়েছে এই ইসলামিক জঙ্গি সংগঠনটি। তবে পাকিস্তানের পক্ষে সবথেকে চিন্তার বিষয়টি হল, এই ইসলামিক জঙ্গি সংগঠনের একজন সদস্য আফগানিস্তান থেকে হুমকি দিয়েছেন, এই জঙ্গী সংগঠনের মূল লক্ষ্য হলো পাকিস্তানকে ধ্বংস করা। রিপোর্ট অনুযায়ী, নাজিফুল্লা নামের ওই ব্যক্তি সরাসরি পাকিস্তানের দিকে অভিযোগ তুলেছে আফগানিস্তানের এই পরিস্থিতির জন্য। সে জানিয়েছে, আফগানিস্তানে যে অচলাবস্থা শুরু হয়েছে, তার জন্য প্রধানত দায়ী হলো পাকিস্তান। বর্তমানে আইসিস-কে আফগানিস্তানে নিজেদের প্রভাব বিস্তার করতে উদ্যত হয়েছে। কিন্তু তাদের মূল প্রতিপক্ষ হয়ে উঠেছে তালিবান। এই দুটি সংগঠন সম্পূর্ণরূপে একে অপরের বিরোধিতা করে।

এই প্রসঙ্গে নাজিফুল্লা বলেছেন, " আমরা সর্বপ্রথম পাকিস্তানকে একেবারে ধ্বংস করে দিতে চাই কারণ আফগানিস্তানে এইসব অচলাবস্থার মূল কারণ হলো পাকিস্তান। তালিবান এর আগেও আফগানিস্তানের সরকার গঠন করেছিল। যখন গতবারে সরকার গঠিত হয়েছিল, তখন তালিবান জানিয়েছিল তারা পুরো দেশের ৮০ শতাংশ অধিকার করে নিয়েছে, কিন্তু তারপরেও সারাদেশে শারিয়া আইন চালু করা হয়নি। এই কারণেই আমরা আফগানিস্তানের এই অঞ্চলে আইসিস-কে এর কাজ শুরু করি।" ওই ব্যক্তি আরো বলছেন, গত আড়াই মাস ধরে তালিবান আফগানিস্তানে সরকার গঠন করে আফগানিস্তানের অবস্থা খারাপ থেকে আরও খারাপ করে দিচ্ছে। তার কথায়, "আমরা সারাদেশে শরিয়া আইন চালু করতে চাইছি। আমাদের ধর্মগুরু যেভাবে বসবাস করতেন, তিনি যেভাবে পোশাক পরিধান করতেন, যেভাবে হিজাব পরতেন, সমস্ত কিছু আমরা চালু করতে চাই। আমরা বর্তমানে আফগানিস্তানে খুব একটা ভালো পরিস্থিতিতে নেই। তবে আমরা নিজেদের শক্তি বৃদ্ধি করছি। এই মুহূর্তে যদি আপনি আমাকে বলতে চান তাহলে আমি সবার আগে পাকিস্তানের ধ্বংসসাধন করতে চাই। পাকিস্তানকে পুরো ধুলোয় মিশিয়ে দিতে চাই।"