Salman Rushdie: কেমন আছেন বুকারজয়ী লেখক সলমন রুশদি, হারাতে পারেন একটি চোখ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/08/2022   শেষ আপডেট: 13/08/2022 8:54 a.m.
https://twitter.com/SalmanRushdie

কুড়ি সেকেন্ডে ১০ থেকে ১৫ বার কোপানো হয়েছে তাঁকে

লেখক সলমন রুশদি (Salman Rushdie), শুক্রবার নিউইয়র্কে একটি অনুষ্ঠানে থাকাকালীন একাধিকবার ছুরিকাঘাত হয়েছেন। এমন মর্মান্তিক ঘটনার পর সম্ভবত তিনি একটি চোখ হারাতে পারেন। তাঁর বইয়ের এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি সংবাদসংস্থা রয়টার্সকে এমনই তথ্য জানিয়েছেন। ওয়াইলির বক্তব্য অনুযায়ী, কয়েক ঘণ্টা অস্ত্রোপচারের পর রুশদিকে ভেন্টিলেটরে রাখা হয়েছিল এবং তাঁর বাহুতে থাকা স্নায়ু ছিন্ন করা হয়েছিল।

এদিকে, নিউইয়র্ক (New York) পুলিশ জানিয়েছে রুশদিকে যে সন্দেহভাজন ছুরিকাঘাত করেছে তার নাম নিউ জার্সির হাদি মাতার (২৪)। লেখকের ওপর হামলার পরপরই কর্তৃপক্ষ তাকে গ্রেফতার করে। শুক্রবার পশ্চিম নিউইয়র্কের শতকা ইনস্টিটিউটে বক্তৃতা দিতে যাওয়ার সময় সালমান রুশদিকে ছুরিকাঘাত করা হয়। ৭৫ বছর বয়সী রুশদিকে মঞ্চে পরিচয় করিয়ে দেওয়ার সময় ছুরিকাঘাত করা হয়। তাঁর এজেন্ট জানিয়েছেন, রুশদির লিভার ছুরিকাঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

লেখককে হেলিকপ্টারে করে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যেখানে তাঁর ক্ষতের চিকিৎসার জন্য অস্ত্রোপচার করা হয়েছে। তাঁকে ভেন্টিলেটরে রাখা হয়েছে। অস্ত্রোপচারের পরেও তাঁর পরিস্থিতি যথেষ্ট আশঙ্কাজনক। ইতিমধ্যেই দুষ্কৃতীকে পাকড়াও করেছে নিউ ইয়র্ক পুলিশ।

সলমন রুশদি তাঁর বুকার পুরস্কার বিজয়ী ১৯৮১ সালের উপন্যাস 'মিডনাইটস চিলড্রেন'-এর মাধ্যমে জনপ্রিয় হয়ে ওঠেন। কিন্তু 'দ্য স্যাটানিক ভার্সেস'-এর পরে বিশ্বজুড়ে তাঁর নাম পরিচিতি লাভ করে। বইটি ১৯৮৮ সাল থেকে ইরানে নিষিদ্ধ করা হয়েছে, কারণ অনেক মুসলমান এটিকে নিন্দাজনক বলে মনে করেন। ভারতীয় বংশোদ্ভূত রুশদি গত ২০ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তাঁর চতুর্থ বই, দ্য স্যাটানিক ভার্সেস নিয়ে বিতর্কের পর, তিনি জনসাধারণের দৃষ্টির বাইরে ছিলেন, বেশিরভাগই যুক্তরাজ্যে বসবাস করেন। হুমকি সত্ত্বেও, তিনি ১৯৮০ এর দশকে বেশ কয়েকটি উপন্যাস তৈরি করেছিলেন। তাঁর এমন পরিণতিতে শোকস্তব্ধ গোটা দুনিয়া।