সাংবাদিক বৈঠক তালিবানের, আমেরিকা-কে দেশ ছাড়তে বলা সহ একাধিক ‘হুমকি’

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/08/2021   শেষ আপডেট: 24/08/2021 9:59 p.m.
twitter.com/ragipsoylu

আফগানবাসীদের দেশ ছাড়ার জন্য উস্কানি দেওয়াও বন্ধ করতে বলা হল আমেরিকাকে

এতদিন ধরে আমেরিকার প্রতি সহিষ্ণুতা দেখালেও এবার তাঁদের দেশ ছাড়ার জন্য সরাসরি ‘হুমকি’ দিল তালিবান। দ্বিতীয় সাংবাদিক বৈঠকে এবার তালিবানের নিশানায় আমেরিকা থেকে পঞ্জশির উপত্যকা।

যদিও আগেই আমেরিকাকে আফগানিস্তান ছাড়ার জন্য ডেডলাইন বেঁধে দিয়েছিল তালিবান। বলা হয়েছিল, ৩১শে অগাস্টের মধ্যেই তাঁদের ছাড়তে হবে আফগানিস্তান। তবে তার মধ্যে কোনও হুমকির সুর ছিল না। কিন্তু এবার আমেরিকাকে রীতিমত সতর্ক করে তারা জানাল, তাঁদের আফগানিস্তান ছাড়তে হবে ৩১শে অগাস্টের মধ্যেই। পাশাপাশি আফগানবাসীদের দেশ ছাড়ার জন্য উস্কানি দেওয়াও বন্ধ করতে বলা হল আমেরিকাকে।

এই নিয়ে এটি ছিল তালিবানের দ্বিতীয় সাংবাদিক বৈঠক। বৈঠকে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ আফগানবাসীদের কাছে আবেদন করেন, তাঁরা যেন এই পরিস্থিতিতে দেশ ছেড়ে চলে না যান। পাশাপাশি তিনি আমেরিকাকে সতর্ক করে বলেন, আফগানিস্তানের ডাক্তার, ইঞ্জিনিয়ার, প্রফেসর সহ দক্ষ মানুষদের যেন দেশ ছেড়ে যাওয়ার জন্য ‘উস্কানি’ না দেওয়া হয়।

শুধু আমেরিকা নয়, এদিন তালিবানের নিশানা ছিল পঞ্জশিরও। তবে পঞ্জশিরে তাঁরা কোনও সতর্কবার্তা পাঠাননি। বরং খানিকটা অনুরোধের সুরেই জাবিউল্লাহ এদিন সাংবাদিক বৈঠকে জানান, তালিবানের তরফ থেকে পঞ্জশির উপত্যকাতে বার্তা পাঠানো হয়েছে, তাঁরা যেন যত শীঘ্র সম্ভব প্রতিরোধ বন্ধ করেন এবং তালিবানদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেন। এর পরেই জাবিউল্লাহর সংযুক্তি, আমাদের লক্ষ্য এক, ফলে আপনারা কাবুলে ফিরে আসুন। ভয় পাবেন না, যুদ্ধ বন্ধ করুন। তবে তালিবানের এই অভয়বাণী যে কতটা বিশ্বাসযোগ্য সে বিষয়ে সন্দেহ রয়েই যায়!