'উনি আমাদের গর্ব' আমেরিকায় পৌঁছে অভ্যর্থনার জোয়ার প্রধানমন্ত্রীকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/09/2021   শেষ আপডেট: 23/09/2021 10:33 a.m.
https://twitter.com/PMOIndia

শুক্রবার কোয়াড বৈঠক, শনিবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে আলোচনা

ক্ষমতায় আসার পর এই নিয়ে টানা সাতবার আমেরিকা (America) সফর নরেন্দ্র মোদীর (Narendra Modi)। দেশের বাইরেও মোদীর জনপ্রিয়তা কতটা এদিন বিমান থেকে বেরোনোর পরেই আঁচ করা গেল। বিপুল ইন্দো-আমেরিকান জনতার কাছ থেকে পেলেন উষ্ণ অভ্যর্থনা। জিতে নিলেন আমেরিকায় বসবাসকারী ভারতীয় নাগরিকদের হৃদয়। গলা ফাটানো চিৎকার এবং হাত নেড়ে বিপুল জন সমর্থন কুড়িয়ে নিলেন নমো।

মোদীর তিন দিনের এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ মনে করছেন ওয়াকিবহাল মহল। অ্যান্ডুজ জয়েন্ট বায়ুসেনা ঘাঁটিতে অবতরণ করে শ্রীমোদীর বিমান। তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন আমেরিকার প্রশাসনিক কর্তা এবং সে দেশে ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু। পা দিয়েই টুইট করেন, "ওয়াশিংটনে নেমেই ভারতীয়দের সাদর অভ্যর্থনায় আমি আপ্লুত। এদেশের প্রবাসী ভারতীয়রা আমাদের শক্তি। গোটা বিশ্বজুড়ে প্রবাসী ভারতীয়রা কীভাবে একসূত্রে গাঁথা, তা প্রশংসনীয়।"

তিন দিনের এই সফরে বিভিন্ন গুরুত্বপূর্ণ আলোচনার সম্ভাবনা রয়েছে। যোগ দেবেন কোয়াড শীর্ষ বৈঠকে। ভাষণ দেবেন রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের বৈঠকে। ভারত ও আমেরিকা ছাড়াও কোয়াডের অন্তর্ভুক্ত আরও দুই দেশের প্রধানমন্ত্রীরাও উপস্থিত থাকবেন সেই বৈঠকে। থাকবেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট ম্যারিসন। চার রাষ্ট্রনেতার বৈঠকে আফগানিস্তান প্রসঙ্গে থাকবে বলেই মনে করছে কূটনৈতিক মহল। সঙ্গে আফগানিস্তান, সীমান্ত সন্ত্রাস, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, জলবায়ু এবং নিরাপত্তা-সহ একাধিক বিষয়গুলিও উঠে আসতে পারে। এছাড়া আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকেরও কথা রয়েছে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিমানবন্দরে পৌঁছাতেই ইন্দো-আমেরিকান জনতার বিপুল উচ্ছ্বাস দেখে দেশের বাইরে মোদীর জনপ্রিয়তা চোখে পড়ার মতো। বৃষ্টি উপেক্ষা করে যেভাবে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে এসেছেন বিপুল জনতা তা দেখে মুগ্ধ ওয়াকিবহাল মহল।