আমাদের সাহায্য করুন, এটাই আপনাদের জন্য সুযোগ, ভারতকে অফার দিচ্ছেন পুতিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/03/2022   শেষ আপডেট: 06/03/2022 12:12 a.m.
instagram.com/narendramodi

আজকে ভারতে থাকা রাশিয়ান রাষ্ট্রদূত এই কথা জানালেন ভারতের ব্যবসায়ীদের

গোটা বিশ্বের জন্য হুমকি দিলেও ভারতের জন্য রইলো পুতিনের মুখে বিশেষ অফারের ঘোষণা। ইউক্রেনের সমস্যায় এবারে নতুন পন্থা গ্রহণের পরিকল্পনা পুতিনের। শনিবার ভারতে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত ডেনিস আলিপোভ আজকে ভারতকে এই অফার দিলেন। অন্যদিকে, বিশ্বের উদ্দেশ্যে দিলেন কড়া বার্তা। তিনি বলছেন, "ইউক্রেন পরিস্থিতিতে যদি রাশিয়ার ওপরে চাপ সৃষ্টি করা হয় তাহলে পুরো বিশ্বকে কিন্তু ভুগতে হবে।" অন্যদিকে, ভারতের কাছে এটা সুযোগ বলেও উল্লেখ করলেন তিনি। আজকে তিনি বললেন, যখন পাশ্চাত্যের দেশগুলি আমাদের সাহায্য করছেনা, তখন আপনারা সামনে এসে আমাদের সাহায্য করুন। আপনাদের জন্য একটি ভালো ব্যবসা হতে পারে।

প্রসঙ্গত, ফোরামে এখনো পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধাচরণ করেনি ভারত। একদিকে যেমন ভারত নিরপেক্ষ থাকার চেষ্টা করেছেন, সেখানেই আবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সাহায্য করছেন মোদি। অন্যদিকে যে ভারতের সাহায্য হচ্ছেনা সেটাও বলা যাচ্ছেনা। ইউক্রেন থেকে ভারতীয় ছাত্রদের ফিরিয়ে আনতে সাহায্য করছেন পুতিন। এছাড়াও, আজকেও ভারতীয় রাষ্ট্রদূত জানিয়েছেন, ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের ভারতে ফেরার জন্য সাহায্য করবে পুতিন সরকার। তাদের জন্য একাধিক বাস প্রস্তুত করার সিদ্ধান্ত নিয়েছেন পুতিন।

তিনি বলছেন, "সমস্যা হল, যেসব এলাকায় ভারতীয়রা আটকে সেসব এলাকা এখনও আমাদের দখলে আসেনি। ভারতীয় দূতাবাস থেকে কূটনৈতিকদের একটি দলকে নিয়ে যাওয়া হচ্ছে বেলগ্রোডে। সেখানেই ভারতীয়দের উদ্ধার করে নিয়ে যাওয়া হবে।" তিনি আরো বলছেন, "এই পরিস্থিতির সুবিধা নেওয়াটাই ভারতের জন্য বুদ্ধিমানের কাজ। পাশ্চাত্যের দেশগুলি আমাদের সহযোগিতা করছে না। এটা ভারতের ব্যবসায়ীদের কাছে বিরাট সুযোগ। এখন সহযোগিতা করাটাই বুদ্ধিমানের কাজ।" তবে কিছুটা প্রচ্ছন্ন হুমকিও দিলেন তিনি। বললেন, "ইউক্রেন-রাশিয়া পরিস্থিতির পর এর প্রভাব গোটা বিশ্বের উপরই পড়বে। ভারত-রাশিয়া সম্পর্কেও এর প্রভাব পড়বে। তবে কতটা সেটা এখনই বলা যাচ্ছে না। ভবিষ্যতে লেনদেন এবং আর্থিক আদানপ্রদানের উপর প্রভাব পড়তেই পারে।”