মিশরে খনন কার্যে তৈরি হলো রহস্য!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/09/2020   শেষ আপডেট: 28/12/2020 3:58 p.m.
Ministry of Tourism and Antiquities, Egypt

২৫০০ বছরের পুরোনো ২৭টি কফিন উদ্ধার

মিশরের রাজধানী কায়রো থেকে ৩০ কিলোমিটার দক্ষিণে সাক্কারা অঞ্চল। প্রাচীন মিশরের রাজধানী মেমফিসের মানুষ এই অঞ্চলকে তাদের গেরোস্থান হিসাবে ব্যবহার করতো প্রায় ৩০০০ বছর ধরে। ইউনেস্কো আগেই এটাকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে ঘোষণা করে। সম্প্রতি এই অঞ্চলের পর্যটন শিল্পকে আরও চাঙ্গা করতে খনন কার্য শুরু করে মিশরের প্রত্নতত্ত্ব বিভাগ।

Ministry of Tourism and Antiquities, Egypt

আবিষ্কৃত হয় ৩৬ ফুট গভীর একটি কূপ। তার মধ্য থেকেই এই মাসের শুরুর দিকে ১৩ টি কফিন উদ্ধার করেন প্রত্নতাত্ত্বিকরা। অতি সম্প্রতি আরও ১৪ টি কফিনের খোঁজ পাওয়া গেছে। সাথে পাওয়া গেছে কিছু মমিও।

এই একমাসের মধ্যে পাওয়া ২৭ টি কফিনই একবার বন্ধ করার পর কখনও খোলা হয়নি। সেখানেই তৈরি হয়েছে রহস্য। কাঠের উপর নানা কারুকার্য করা সব কফিন গুলিই ২৫০০ বছরের বেশি পুরোনো। মিশরের ইতিহাসে এতো কফিন একসাথে উদ্ধার হয়নি কখনও।

Ministry of Tourism and Antiquities, Egypt

মিশরের পুরাতত্ত্ব মন্ত্রণালয় থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, “কফিন গুলি কেন কখনও খোলা হয়নি। কবে কাদের কবর দেওয়া হয়েছিল এই কফিন গুলিতে সেটা নিয়ে অনেক প্রশ্ন উঠছে। বিশেষজ্ঞরা সেই রহস্যের কিনারা করতে পারলেই মন্ত্রকের পক্ষে সাংবাদিক সম্মেলন করে সবটা ঘোষণা করা হবে।”

মিশরে পাওয়া কফিন Ministry of Tourism and Antiquities

প্রত্নতত্ব বিভাগের পক্ষে বলা হয়েছে এই ২৭ টি কফিন উদ্ধার একটা নতুন ইতিহাস আবিষ্কারের শুরু মাত্র। এখনও অনেক কিছু নতুন পাওয়া যাবে বলে তাদের আশা।