সারাবিশ্বে ১১ শতাংশ বাড়লো করোনা আক্রান্তের সংখ্যা, ভারতে কি আসছে তৃতীয় ঢেউ?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/12/2021   শেষ আপডেট: 29/12/2021 11:08 p.m.
করোনা অমিক্রণ স্ট্রেন Unsplash.com

ইতিমধ্যে ইউরোপ এবং আমেরিকার দেশগুলিতে করোনা ছড়িয়ে পড়তে শুরু করেছে

আবারো বিশ্বজুড়ে ভয়ংকর ভাবে ছড়িয়ে পড়তে শুরু করেছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী ইতিমধ্যেই সারা বিশ্বে কোভিড আক্রান্তদের সংখ্যা বেড়েছে ১১ শতাংশ। তার মধ্যে সবথেকে বেশি বৃদ্ধি পেয়েছে আমেরিকায়। অক্টোবর মাসের পর সেরকম ভাবে করোনাভাইরাস এর কেস সামনে আসেনি। দীর্ঘ কয়েক সপ্তাহ করোনা ভাইরাসের ঘটনা অনেকটা কম থাকলেও আবারো বৃদ্ধি পেতে শুরু করেছে সারা বিশ্বের করোনা ভাইরাস এর ঘটনা।

ইউনাইটেড নেশনস হেলথ এজেন্সি নিজেদের প্রতিবারই বিষয়ক সাপ্তাহিক রিপোর্টে লিখেছে, গত মঙ্গলবার পর্যন্ত সেই সপ্তাহে ৪.৯৯ মিলিয়ন মানুষ করোনা আক্রান্ত হয়েছেন সারাবিশ্বে। এর মধ্যে সবথেকে বেশি আক্রান্ত হয়েছেন ইউরোপ মহাদেশের দেশে। ২.৮৪ মিলিয়ন নতুন কেস নিয়ে ইউরোপের দেশগুলো বর্তমানে করোনাতে ধুকতে শুরু করেছে। গত সপ্তাহের থেকে এই সপ্তাহে ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে করোনাভাইরাস কেস। ইউরোপে প্রতি এক লক্ষ মানুষের মধ্যে ৩০৪.৬ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে আমেরিকায় নতুন করে ৩৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে করোনাভাইরাস এর কেস। আমেরিকার দেশগুলোতে ১.৪৮ মিলিয়ন মানুষ করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। এখানে প্রতি এক লক্ষ মানুষের মধ্যে ১৪৪.৪ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই নতুন করোনা আক্রান্তের সংখ্যাটা ১.১৮ মিলিয়ন, যা আগের তুলনায় ৩৪ শতাংশ বেশি। আফ্রিকা মহাদেশেও প্রায় একই রকম অবস্থা। আগের সপ্তাহের তুলনায় এই সপ্তাহে আফ্রিকা মহাদেশের দেশগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ৭ শতাংশ। ইউনাইটেড নেশনস হেলথ এজেন্সি জানিয়েছে, 'নতুন ওমিক্রণ ভেরিয়েন্ট এর জন্য নতুন করে সকলে করোনা আক্রান্ত হতে শুরু করেছেন।' ইতিমধ্যেই ভারত এবং পশ্চিমবঙ্গেও ধীরে ধীরে বাড়ছে করোনা। এই পরিস্থিতিতে বেশ কিছু দেশে শুরু হচ্ছে লকডাউন। ৩ জানুয়ারি থেকে পশ্চিমবঙ্গেও নাইট কারফিউ শুরু হওয়ার কথা। বিশ্বের পাশাপাশি নতুন করে করোনা থাবা বসাতে শুরু করেছে ভারতেও, যা ভারতের জন্য অত্যন্ত খারাপ একটি সংকেত।