ইংল্যান্ডের রানীর থেকেও বেশি সম্পত্তি রয়েছে ইনফোসিস কর্তার মেয়ের, অভিযোগ কর ফাঁকির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/04/2022   শেষ আপডেট: 10/04/2022 7:54 a.m.
অক্ষতা মূর্তি https://mobile.twitter.com/markacuthbert/status/1491521774755926023/photo/3

ইনফোসিস কর্তা এন নারায়ণমূর্তির মেয়ে অক্ষতা নারায়ণমূর্তির বিরুদ্ধে এমনই চাঞ্চল্যকর অভিযোগ

ধনকুবের কথাটি বললেই প্রথমেই মাথায় আসে আম্বানির মত বড় শিল্পপতিদের নাম। তবে শিল্পপতি না হয়েও একজনের সম্পত্তির হিসেব-নিকেশ করতে গিয়ে চক্ষু চড়কগাছ হয়েছে অনেকের। সম্পত্তি তো নয়, রয়েছে অর্থের পাহাড়। ভাবছেন কার কথা বলা হচ্ছে? এত বিশাল সম্পত্তির মালিক হলেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনকের স্ত্রী অক্ষতা নারায়ণমূর্তি (Akshata Narayanmurti)। এছাড়াও তাঁর একটি জনপ্রিয় পরিচয় রয়েছে। তিনি হলেন ইনফোসিস (Infosys) কর্তা এন নারায়ণমূর্তির মেয়ে। আপনি শুনলে অবাক হবেন যে অক্ষতার সম্পত্তির খাতায়-কলমে হিসেব করে দেখা গিয়েছে যে তিনি ব্রিটিশের রানীর থেকেও বেশি ধনী। আর সেইসঙ্গে অক্ষতার বিরুদ্ধে অভিযোগ উঠেছে কর ফাঁকি দেওয়ার।

এখন প্রত্যেক মহলে একটাই প্রশ্ন যে এত বিপুল পরিমাণ সম্পত্তি কি করে তৈরি করলেন অক্ষতা নারায়ণমূর্তি। জানা গিয়েছে, বাবার ব্যবসা থেকে শেয়ার পেয়ে অনেক টাকা আয় করেছেন অক্ষতা। তবে তাঁর ইনফোসিস কোম্পানিতে এক শতাংশ শেয়ারও নেই। রয়েছে মাত্র ০.৯১ শতাংশ শেয়ার। বর্তমানে যার বাজারমূল্য প্রায় ৬৯ কোটি পাউন্ড যা ভারতীয় মুদ্রায় ৬৮৩০ কোটি টাকা। আর সেই শেয়ারের ডিভিডেন্ট বাবদ ১.১৬ কোটি পাউন্ড আসে অক্ষতার কাছে। তবে তাঁর স্ট্যাটাস নন ডোমিসাইল। তিনি ব্রিটিশ নাগরিক নন। ভারতের নাগরিকত্ব থাকায় দ্বৈত নাগরিকত্ব পাবেন না তিনি। তিনি স্থায়ী নাগরিক নন। তাই করের কড়াকড়ি তাঁর ওপর নেই। আর সেই সুযোগেই অক্ষতা নারায়ণমূর্তির আয় অনেক বেশি এবং ব্যয় ন্যূনতম।

তবে অক্ষতা নারায়ণমূর্তির বিপুল সম্পত্তি নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে ব্রিটেনে। ওই দেশের বিরোধী লেবার পার্টি অভিযোগ জানিয়েছেন যে স্বামী ব্রিটেনের অর্থমন্ত্রী হওয়ায় করের বোঝা চাপিয়ে চলছেন দেশবাসীর ওপর। তবে তাঁর স্ত্রী নিজেই কর ফাঁকি দিচ্ছেন। তবে সরকারি আধিকারিকরা জানিয়েছেন যে অক্ষতা ব্রিটেনে তাঁর রোজগারের ওপর কর দেন। এই মুহূর্তে অক্ষতা নারায়ণমূর্তি তাঁর নন ডোমিসাইল তকমা ছাড়লে, তাঁকেও অন্যান্য ব্রিটিশ নাগরিকদের মত মোটা করের অঙ্ক গুণতে হবে।