ব্রিটেনে চালু হলো করোনা ভাইরাসের প্রথম খাওয়ার ওষুধের ব্যবহার, তৈরি করছে মার্ক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/11/2021   শেষ আপডেট: 04/11/2021 9:35 p.m.

করোনাভাইরাস এর চিকিৎসায় প্রথম খাবার ওষুধ তৈরি করে বিশ্বে সাড়া ফেলে দিলো ব্রিটেন

সিমটোমেটিক করোনাভাইরাস চিকিৎসার পৃথিবীর প্রথম ওষুধ মলনুপিরাভির সম্প্রতি অনুমোদন পেলো ব্রিটেনে। বৃটেনের মেডিসিন রেগুলেটর কোম্পানির দ্বারা সম্প্রতি আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে, করোনাভাইরাস এর নতুন কেসের ক্ষেত্রে প্রতিদিন দুটি করে এই ওষুধ খাওয়া যেতে পারে। টেস্টিং এর সময় জানা গিয়েছে, এই ওষুধ মূলত কাজ করে সর্দি কাশি এবং সে জাতীয় রোগের ক্ষেত্রে। তবে, করোনাভাইরাসের ক্ষেত্রেও এই অসুখটি কিছুটা কাজ করতে পারে। এই ভাইরাসের ক্ষেত্রে মৃত্যুর হার প্রায় অর্ধেক করে দিতে পারে নতুন ওষুধটি।

ব্রিটেনের স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ জানিয়েছেন, দুর্বল এবং অমাক্রম্যতার অভাব যাদের আছে তাদের ক্ষেত্রে এই ওষুধটি একটি গেম চেঞ্জার এর কাজ করতে পারে। একটি বিবৃতিতে তিনি জানিয়েছেন, "আজকের দিনটা আমাদের দেশের জন্য একটা খুব বড় দিন। ব্রিটেন বিশ্বের প্রথম দেশ যাতে একটি অ্যান্টিভাইরাল ব্যবহার করা হচ্ছে কোভিড এর চিকিৎসার জন্য।" এমএইচআরএ পরামর্শ দিয়েছে, করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর যত দ্রুত সম্ভব এই ওষুধটি খাওয়া হলে মৃত্যুর সম্ভাবনা বেশ কিছুটা কমে যাবে। তার পাশাপাশি গত মাসে পরীক্ষা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এই বিশেষ ওষুধ টি ব্যবহার করার ফলে কোভিড আক্রান্তদের মৃত্যু এবং গুরুতর আক্রান্ত হবার ঝুঁকি বেশ খানিকটা কমে।

গতমাসে ব্রিটিশ সরকার মার্কের সঙ্গে ৪ লাখ ৮০ হাজার কোর্স এই বিশেষ ওষুধ কেনার চুক্তি করা হয়েছিল। মার্কের তরফ থেকে জানানো হয়েছে, এ বছরের শেষ নাগাদ তারা এই নতুন ওষুধের ১০ মিলিয়ান কোর্স বিক্রি করতে সক্ষম হবে। ২০২২ সালে আরও জানানো হয়েছে ২০ মিলিয়ন কোর্স উৎপাদন করা হবে। ইতিবাচক ফলাফল পাওয়া নির্ধারিত সময়ের আগেই তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করে ফেলেছে মার্ক। কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা রবার্ট ডেভিস বলেছেন, করনা ভাইরাসের চিকিৎসা নিয়ে সমস্ত আলোচনা এই ওষুধ টি বদলে দেবে। এই ওষুধটি মূলত তৈরি করা হয়েছে এমন ভাবে যে ভাইরাসের জেনেটিক কোডিংয়ে পরিবর্তন করে দেবে এই ওষুধ।