গত এক বছরে অন্তত ৮,৫০০ শিশুদের সেনাবাহিনীতে ব্যবহার করা হয়েছে, রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/06/2021   শেষ আপডেট: 22/06/2021 9:10 a.m.
রাষ্ট্রপুঞ্জ By I, Aotearoa, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=2284433

শিশুদের মূলত হত্যা, ছদ্মবেশী শত্রু, যৌনদাসী, মানববোমার কাজে লাগানো হচ্ছে বলে অভিযোগ

সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের (United Nations) প্রকাশিত একটি রিপোর্টে দেখা গেছে বিশ্ব জুড়ে চলা সন্ত্রাসে গত এক বছরে অন্তত ৮,৫০০ জন শিশুকে সৈন্য হিসাবে ব্যবহার করা হয়েছে। এর মধ্যে অন্তত ২,৭০০ জন মারা গেছে। সোমবার এক বিবৃতি মারফত রাষ্ট্রপুঞ্জ এমন কথা জানিয়েছে। সোমবার রাষ্ট্রপুঞ্জের মুখ্যসচিব আন্তেনিও গুতেরিস নিরাপত্তা পরিষদে জানিয়েছেন, বিভিন্ন দেশে শিশুদের মূলত হত্যা, ছদ্মবেশী শত্রু, যৌনদাসী হিসেবে ব্যবহার করা হচ্ছে। পাশাপাশি মূলত হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের মানব বোমা বানিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে।

রাষ্ট্রপুঞ্জের এই রিপোর্টে আরও বলা হয়েছে ২১ টি সংঘর্ষে অন্তত ১৯,৩৭৯ জন শিশুকে ব্যবহার করা হয়েছে। ২০২০ সালে মূলত কয়েকটি দেশে এই শিশুদের সংঘর্ষে ব্যবহার মাত্রাতিরিক্ত হারে বেড়েছে। দেশগুলির মধ্যে রয়েছে সোমালিয়া, আফগানিস্তান, সিরিয়া, ইয়েমেন, সংযুক্ত কঙ্গো।

রাষ্ট্রপুঞ্জের প্রকাশিত এই তালিকায় দেখা গেছে কিছু দেশ প্রকাশ্যে জোরপূর্বক শিশুদের এই সংঘর্ষে কাজে লাগাচ্ছে। দেখা গেছে পৃথিবীর যে দেশ গুলি জঙ্গি অধ্যুষিত, সেখানে এমন অমানবিক কার্যকলাপে শিশুদের ব্যবহার উল্লেখযোগ্য হারে বেশি। সে তালিকায় রয়েছে সিরিয়া। যেখানে শিশুদের বাধ্যতামূলক ভাবে এই কাজে লাগানো হচ্ছে। পাশাপাশি সৌদি আরব, ইজরায়েল, মায়ানমার, আফগানিস্তান প্রভৃতি দেশেও এই প্রবণতা উল্লেখযোগ্য হারে বাড়ছে বলে খবর।