Afghanistan Crisis : কাবুলে অপহৃত আফগান বংশোদ্ভূত ভারতীয় নাগরিক, অভিযোগ তালিবানের দিকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/09/2021   শেষ আপডেট: 15/09/2021 9:49 a.m.
By isafmedia - originally posted to Flickr as DSC_6183_smallUploaded using F2ComButton, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=10786901

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইতিমধ্যেই বিষয়টি জানানো হয়েছে

ক্ষমতা দখল করেই তালিবানদের (Taliban) দাবি ছিল তারা সেই আগের পরিচয়ে নেই। আফগানিস্তানে (Afghanistan) এক নতুন সরকার দেখতে চলেছে বিশ্ববাসী। কিন্তু সূত্রের খবর, আফগানিস্তানে ব্যবসারত এক ভারতীয় নাগরিককে অপহরণ করল তালিবান। তালিবানদের বিরুদ্ধে এমনই অভিযোগ উঠেছে। অপহৃত ব্যক্তি আফগানিস্তানের রাজধানী কাবুলে (Kabul) ওষুধের ব্যবসা করতেন। ইতিমধ্যেই বিদেশ মন্ত্রকের কাছেও এই রিপোর্ট এসেছে, যদিও তালিবান এই দাবি মানতে নারাজ।

সূত্রের খবর, আফগান বংশোদ্ভূত এক ভারতীয় নাগরিক বাঁশরি লাল আন্দেকে গতকাল তালিব সেনারা তুলে নিয়ে গেছে। প্রতিদিনের মতো তিনি সকাল সকাল বেরিয়ে পড়েছিলেন নিজের ব্যবসার কাজে। তাঁর সঙ্গে কয়েকজন সঙ্গীও ছিলেন। ঘর থেকে বেরোনোর কিছুক্ষণের মধ্যেই নাকি তাঁকে অপহরণ করা হয়। এমনকী তাঁর সঙ্গীদেরও তুলে নিয়ে যাওয়া হয়, যদিও তাঁরা প্রাণে বেঁচে ফিরে এসেছেন। কিন্তু তাঁদের উপর নৃশংস অত্যাচারের কথা জানা গেছে। 'ইন্ডিয়ান ওর্য়াল্ড ফোরাম'-এর সভাপতি পুনীত সিং চান্দক এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, "আমি বিদেশ মন্ত্রকে ইতিমধ্যেই বিষয়টি জানিয়েছি এবং দ্রুত ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছি।" সূত্র মারফত আরও জানা গেছে, বাড়ি থেকে বেরোনোর পর বাঁশরি লালের গাড়ির পেছনে আচমকা আঘাত করা হয়। এরপর বন্দুকের নল ঠেকিয়ে অপহরণ করা হয়।

বাঁশরি লাল আন্দের পরিবার দিল্লিতে বসবাস করেন। ইতিমধ্যেই বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে। বিদেশ মন্ত্রক বিষয়টি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন বলে জানা গেছে। ঘটনাটি কাবুলের ১১ পুলিশ জেলায় ঘটেছে। পুনীত সিং চান্দক আরও জানিয়েছেন, বাঁশরি লাল-সহ তাঁর কর্মীদের অপহরণ করা হয়েছিল। কর্মীরা মুক্ত হলেও বাঁশরি লালের কোন খোঁজ নেই। এমনকী তালিব সেনা বাঁশরি লালের কর্মীদের উপর অকথ্য অত্যাচার করেছে বলে সূত্রের খবর।