বন্যেরা বনেই সুন্দর, খাঁচায় নয়! বন্দী সিংহের সঙ্গে মহিলার ভিডিও দেখে ক্রুদ্ধ নেটপাড়া

সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: 29/10/2022   শেষ আপডেট: 29/10/2022 4:27 p.m.
instagram.com/k4_khaleel

মহিলা এবং তাঁর পোষ্য সিংহকে নিয়ে নিন্দার ঝড় সর্বত্র

ছোটবেলা থেকেই আমরা পাখি পড়ার মত শুনে এবং বলে আসছি, 'বন্যেরা বনে সুন্দর'। কিন্তু এই প্রবাদ, আদৌ কি বাস্তবে প্রযুক্ত হয়? নাকি বাস্তব জীবনে চির উপেক্ষিত থেকেই কেবল বইয়ের পাতাতেই রাজ করে যায়? সম্প্রতি সামাজিক মাধ্যমে (Social Media) এই প্রবাদকেই ক্ষুন্ন হতে দেখল নেটিজেনরা। দেখা গেল, এক বন্দী সিংহের (Chained Lion) সামনে এক মহিলার উপস্থিতি, এবং খুব সম্ভবত বনের রাজাকে তিনি পোষ মানিয়েছেন। আর তাঁর এই আচরণেই ক্রুদ্ধ হয়েছেন ইন্টারনেট (Internet) ব্যবহারকারীর দল।

ভিডিওটিতে (Viral Video) দেখা যাচ্ছে একটি বন্দী সিংহের গায়ে, এক মহিলা সস্নেহে হাত বুলিয়ে যাচ্ছেন। এবং তার পেছনেই একটি খাঁচা, বলা বাহুল্য সেই খাঁচার বাইরে এবং ভেতরেও দুটি সিংহ আছে বন্দী অবস্থায়। এই দৃশ্য দেখেই চটেছে নেট দুনিয়া। তাঁদের বক্তব্য, যেখানে অন্যান্য মানুষ চেষ্টা করছেন পশু পাখি তথা প্রকৃতির সঙ্গে সম্প্রীতি যাপন করার, সেখানে আর একজন মানুষ হয়ে কি করে এই মহিলা বন্য পশুর 'বন্দী' দশাকে এভাবে প্রচার করতে পারেন?

বন্য পশুকে এইভাবে বন্দী করার পদ্ধতিতেই নেট দুনিয়া হয়েছেন সরব। অনেকেই কমেন্ট করে জানিয়েছেন মহিলাকে শাস্তি দেওয়া উচিত। কেউ বা বলেছেন, তাঁকেই বন্দী করে উচিত 'শিক্ষা' দিতে যাতে তিনিও এক বন্দী প্রাণীর হাহাকার উপলব্ধি করতে পারেন। কিন্তু মহিলা তাঁর জায়গায় নির্বিকার। দিব্যি সন্তান স্নেহে অন্যান্য গৃহপালিত পশুর মতই পালন করছেন বনের রাজাকে। সমালোচিত হয়ে তাঁর প্রতিক্রিয়া এখনও জানা যায়নি।