বিশ্বের দ্বিতীয় মহিলা হিসেবে অঙ্কে ফিল্ডস মেডেল জিতলেন যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের মেরিনা ভায়াজোভস্কা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/07/2022   শেষ আপডেট: 06/07/2022 1:16 p.m.
মেরিনা ভায়াজোভস্কা https://twitter.com/TsybulskaLiubov

গণিতের 'নোবেল' পুরস্কার হিসেবেই পরিচিত এই ফিল্ডস মেডেল, গর্বিত ইউক্রেনবাসী

যুদ্ধে বিধ্বস্ত ইউক্রেন (Ukraine)। রাশিয়ার আঘাতে ক্ষতবিক্ষত দেশটির বিভিন্ন অংশ। সেই দেশ থেকেই বিশ্বের দ্বিতীয় মহিলা হিসেবে ফিল্ডস মেডেল (Fields Medal) জিতলেন ৩৭ বছর বয়সী মেরিনা ভায়াজোভস্কা (Maryna Viazovska)। নিজের পুরস্কার উৎসর্গ করলেন দেশবাসীর জন্য।

ফিল্ডস মেডেল কী? গণিত বিষয়ে সর্বোচ্চ ৪০ বছর বয়সীদের এই পুরস্কার প্রদান করা হয়। ফিল্ডস মেডেল অঙ্কের নোবেল প্রাইজ বলেই পরিচিত। অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং উল্লেখযোগ্য এই পুরস্কার। এ বছর গোটা বিশ্বের চারজনকে এ বছর এই পুরস্কারে সম্মানিত করা হয়েছে। তার মধ্যে আছেন ইউক্রেনের এই কৃতী মহিলা মেরিনা ভায়াজোভস্কা।

পুরস্কার জেতার পর তিনি বলেছেন, চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করতেই তাঁর জীবনের সবকিছুই ওলট-পালট হয়ে গিয়েছে। কেবল তিনি নন, গোটা ইউক্রেনবাসীর কাছে এ এক বড় দুঃসময়। নিজেদের স্বাধীনতা এবং সার্বভৌমত্ব প্রমাণে তাঁদের অনেক মূল্য দিতে হচ্ছে। আগামীতে হয়তো আরও মূল্য চোকাতে হবে। এই পুরস্কার রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের উপর নেমে আসা আঘাতে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের উৎসর্গ করলাম।

মেরিনা ভায়াজোভস্কার সঙ্গে আরও তিনজন এই পুরস্কার জিতেছেন। তাঁরা হলেন জেনেভা বিশ্ববিদ্যালয়ের ফরাসি গণিতবিদ হুগো ডুমিনিল-কপিন, প্রিন্সটনের কোরিয়ান-আমেরিকান গণিতবিদ জুন হুহ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ব্রিটিশ গণিতবিদ জেমস মেনার্ড। নোবেল পুরস্কারের মতোই সমান পদমর্যাদার এই পুরস্কার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মেরিনা ভায়াজোভস্কার এই সম্মানে খুশি ইউক্রেন। ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রক এক টুইট বার্তায় বলেছে, "গণিতশাস্ত্রে নোবেল পুরস্কার হিসেবে বিবেচিত এবং সমমর্যাদাপূর্ণ ফিল্ডস মেডেল পাওয়ার জন্য গণিতবিদ মেরিনা ভায়াজোভস্কাকে নিয়ে গর্বিত। মেরিনা এই পুরস্কারের ইতিহাসে দ্বিতীয় মহিলা যিনি এটি পেয়েছেন। ইউক্রেন বহু প্রতিভার দেশ।"