২০২১ সালে হবে ৪টি গ্রহণ, প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে পাবে বাংলা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/12/2020   শেষ আপডেট: 29/12/2020 10:26 p.m.

আগামী বছর হতে চলেছে দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ

আগামী ২০২১ সালে পৃথিবীতে সর্বমোট হতে চলেছে চারটি গ্রহণ। এর মধ্যে আমরা দেখতে পাব একটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ এবং একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। তবে চারটির মধ্যে মাত্র দুটি দেখা যাবে ভারত থেকে। উজ্জয়নী জিওয়াজি পর্যবেক্ষণ কেন্দ্রের সুপারিনটেনডেন্ট ডঃ রাজেন্দ্র প্রসাদ গুপ্ত এদিন আমাদের এই কথা জানালেন।

রবিবার তিনি জানিয়েছেন, বছরের প্রথম চন্দ্রগ্রহণ আগামী ২৬ মে তারিখে আপনারা দেখতে পাবেন পশ্চিমবঙ্গ, উড়িষ্যা এবং সিকিম বাদে উত্তর-পূর্বের রাজ্যগুলি থেকে। অবস্থান অনুযায়ী, দেশের এই সমস্ত জায়গা থেকে চাঁদ আগে দেখা যায়। এই কারণে এখান থেকে চন্দ্রগ্রহণ আগে দেখা সম্ভব হবে। যদিও, এই গ্রহণে চাঁদের ১০১.৬ জুড়ে পৃথিবীর ছায়া লক্ষ্য করা যাবে। এরপর পরবর্তী সূর্যগ্রহণ হতে চলেছে ১০ জুন তারিখে। এই বার্ষিক সূর্যগ্রহণের দৃশ্য কিন্তু ভারত থেকে আপনারা দেখতে পাবেন না। তবে বিশ্বের অন্যান্য জায়গা থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে। এই সূর্য গ্রহণে রিং অফ ফায়ার পরিলক্ষিত হবে। এখানে সূর্যের ৯৪.৩ শতাংশ জুড়ে চাঁদের ছায়া থাকবে।

তারপরের গ্রহণ হতে চলেছে আংশিক চন্দ্রগ্রহণ। ১৯ নভেম্বর তারিখে এই গ্রহণ হবে এবং অরুণাচল প্রদেশ এবং অসমের কিছু অংশ থেকে এই গ্রহণ দেখা সম্ভব হবে। তবে ভারতীয়দের জন্য খুব অল্প সময়ের জন্য এই গ্রহণ থাকবে। এই গ্রহণে চাঁদের ৯৭.৩ শতাংশ জায়গা ঢেকে ফেলবে পৃথিবীর ছায়া। বছরের সর্বশেষ গ্রহণ অর্থাৎ ৪ ডিসেম্বরের গ্রহণ কিন্তু হতে চলেছে পূর্ণ সূর্যগ্রহণ। তবে, দুর্ভাগ্যবশত ভারত থেকে এই গ্রহণ দেখা সম্ভব হবে না।