মোদির ছবি ও ভগবত গীতা নিয়ে মহাশূন্যে যাবে ভারতের এক স্যাটেলাইট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/02/2021   শেষ আপডেট: 15/02/2021 8:10 p.m.
স্যাটেলাইট @pixabay

সতীশ ধাওয়ান স্যাটেলাইট বা SD SAT লঞ্চ হবে চলতি মাসের শেষের দিকে

চলতি মাসের শেষে ভারত এবার সতীশ ধাওয়ান স্যাটেলাইট বা SD SAT লঞ্চ হতে চলেছে। এই স্যাটেলাইট পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা PSLV এর মাধ্যমে লঞ্চ করা হবে। কিন্তু আশ্চর্যের বিষয় এটাই যে এই স্যাটেলাইট কি নিয়ে মহাশূন্যে যাচ্ছে? জানা গিয়েছে যে এই স্যাটেলাইট মহাশূন্যে যাবে এক কপি ভগবত গীতা, দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ছবি ও ২৫ হাজার জনের নাম নিয়ে। শুনে অবাক হলেন তো! আসলে কেন্দ্রীয় সরকার এবার হয়তো বিজেপিকে মহাশূন্যে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছে।

আসলে এই সতীশ ধাওয়ান স্যাটেলাইট একটি ন্যানো স্যাটেলাইট যা ভারতের একটি স্পেস অর্গানাইজেশন মহাশূন্যে লঞ্চ করছে। এই অর্গানাইজেশন এর নাম SpaceKidz। এই অরগানাইজেশন ভারতীয় পড়ুয়াদের স্পেস সায়েন্স এর প্রতি আগ্রহী করে তোলার চেষ্টা করে। এই ন্যানো স্যাটেলাইট শুধুমাত্র মোদির ছবি মহাশূন্যে নিয়ে যাচ্ছে এমন নয়। এই স্যাটেলাইটের মাধ্যমে কিছু বৈজ্ঞানিক পরীক্ষা করা যাবে। এই ন্যানো স্যাটেলাইট মহাকাশে গিয়ে স্পেস রেডিয়েশন, লো পাওয়ার ওয়াইড এরিয়া কমিউনিকেশন নেটওয়ার্ক ডেমোস্টেশন ও ম্যাগনেটোস্ফিয়ার স্টাডি করবে।

SpaceKidz অর্গানাইজেশন এর প্রতিষ্ঠাতা ও সিইও ড সৃমাথে কেসান বলেছেন, "এই সময় আমাদের প্রজেক্ট নিয়ে আমাদের অর্গানাইজেশনের সবাই খুবই খুশি রয়েছে। এটি আমাদের প্রথম স্যাটেলাইট লঞ্চ। আমরা আমাদের স্যাটেলাইটের সাথে ২৫০০০ নামের একটি লিস্ট পাঠাবো এবং তার মধ্যে ১০০০ জনের নাম ভারতের বাইরে থেকে নেওয়া হয়েছে। এছাড়া উল্লেখযোগ্যভাবে চেন্নাইয়ের একটি স্কুল থেকে যত জনের নাম পাঠানো হয়েছিল সবার নেওয়া হয়েছে, কারণ আমরা চাই যাতে ভারতের ভবিষ্যৎ প্রজন্ম স্পেস সায়েন্স নিয়ে উৎসাহী হয়।"