শীঘ্রই আসবে 6G! আলোচনার জন্য প্রথম 6G ফোরাম নিয়ে এল Samsung

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/05/2022   শেষ আপডেট: 14/05/2022 4:04 p.m.
-

6G পরিষেবা হাইটেক মোবাইল হলোগ্রাম এবং ডিজিটালাইজেশন করতে সক্ষম হবে

যোগাযোগ প্রযুক্তির ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে শুক্রবার একাডেমিয়া এবং শিল্প বিশেষজ্ঞদের সাথে প্রথম 6G ফোরামের আয়োজন করেছিল দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্ট Samsung। ফোরামটির নাম, 'দ্য নেক্সট হাইপারকানেক্টেড এক্সপেরিয়েন্স ফর অল'। এখানে শিল্প বিশেষজ্ঞরা 6G-এর জন্য 6G এয়ার ইন্টারফেস এবং AI-ভিত্তিক নেটওয়ার্কের বিষয়ে আলোকপাত করেন

Samsung রিসার্চের প্রেসিডেন্ট ও প্রধান সেবাস্তিয়ান সেউং বক্তব্য রাখতে গিয়ে বলেন, "আমরা আশা করি যে 6G পরবর্তী স্তরের হাইপার-কানেক্টিভিটির মাধ্যমে মানুষ এবং সবকিছুর জন্য চূড়ান্ত অভিজ্ঞতা প্রদান করবে এবং এই ধারণাটি আমাদের 6G দৃষ্টিভঙ্গির ভিত্তি হিসাবে কাজ করে।" তাঁর সংযোজন, "6G গঠনের জন্য অনেক বছর লাগবে। যেমনটি আমরা পূর্ববর্তী প্রজন্মের সাথে দেখেছি, এবং শিল্প এবং একাডেমিয়ার সদস্যদের প্রচুর আলোচনা এবং সহযোগিতার প্রয়োজন হবে।" প্রসঙ্গত উল্লেখ্য, চলতি মাসের শুরুতে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে Samsung জানিয়েছিল 6G পরিষেবা আল্ট্রা ওয়াইডব্যান্ড, আল্ট্রা লো লেটেন্সি, আল্ট্রা ইনটেলিজেন্স এবং হাইপার স্পেশিয়ালাইজেশন হবে। সেইসাথে তারা সেই বিজ্ঞপ্তিতে 6G এর জন্য গ্লোবাল ফ্রিকোয়েন্সি ব্যান্ড সুরক্ষিত করার উপায়ও জানিয়েছিলেন।

২০১৯ সালে 6G-এর জন্য একটি গবেষণা ইউনিট গঠন করা হয়েছিল। তখন জানা গিয়েছিল যে 6G হাইটেক মোবাইল হলোগ্রাম এবং ডিজিটালাইজেশনে সক্ষম হবে, যা প্রায়শই সায়েন্স ফিকশন মুভিতে দেখা যায়। এর হাত ধরে টেলিকমিউনিকেশন নেটওয়ার্কগুলির কর্মক্ষমতা ব্যাপকভাবে উন্নত হবে বলেও আশা করা হয়েছিল। এছাড়াও, ব্যবহারকারীরা যেকোনো সময় বা যেকোনো জায়গা থেকে নেটওয়ার্ক অ্যাক্সেসেবিলিটি পাবে। সেই সময় থেকেই দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট এই কমিউনিকেশনের ক্ষেত্রে দারুন ভূমিকা পালন করে আসছে। ২০২০ সালের সেপ্টেম্বরে 5G যোগাযোগক্ষেত্রে সমস্যার সমাধান বাতলে দেওয়ার জন্য Samsung $৬.৬৪ বিলিয়নের চুক্তি স্বাক্ষর করে। এটিই হল দক্ষিণ কোরিয়ার কোনো ফার্মের নেটওয়ার্ক-সম্পর্কিত সবচেয়ে বড় চুক্তি। আশা করা যায়, ২০২৫ সালের শুরুতে 6G বাস্তবায়ন সম্পন্ন হবে। প্রসঙ্গত উল্লেখ্য, এই মাসের শুরুতে মার্কিন ওয়্যারলেস ক্যারিয়ার DISH নেটওয়ার্কের সাথে ১ ট্রিলিয়ন ডলার মূল্যের আরেকটি 5G সরঞ্জাম চুক্তি স্বাক্ষর করেছে Samsung।