আনারসের ফেলে দেওয়া পাতা দিয়ে তৈরি হলো ড্রোন, মালয়েশিয়ার বিজ্ঞানী তাক লাগিয়ে দিলেন বিশ্বকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/01/2021   শেষ আপডেট: 07/01/2021 5:33 a.m.
Professor Mohamed Thariq Hameed Sultan

তিনি জানিয়েছেন, এই ড্রোন সম্পূর্ণরূপে পরিবেশ বান্ধব

উপরের অ্যাঙ্গেল থেকে ভিডিও রেকর্ডিং করে এখন বর্তমানে ট্রেন্ডিং চলছে। শুধুমাত্র সিনেমা এবং প্রডাক্ট ডেলিভারির ক্ষেত্রে নয়, এখন এই ড্রোন ক্যামেরা পার্টি এবং মিটিং মিছিলে ব্যবহার করতে দেখা যাচ্ছে। তবে তারই মধ্যে মালয়েশিয়ার একদল বিজ্ঞানী অত্যন্ত দুর্দান্ত পদ্ধতিতে এক ধরনের ড্রোন তৈরি করেছেন যেটি সম্পূর্ণরূপে আনারসের পাতা দিয়ে তৈরি।

আনারসের পাতা রূপান্তরের মাধ্যমে এই বিজ্ঞানী ড্রোনের ফ্রেম তৈরি করেছেন। বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি একেবারে সুদুরপ্রসারী ভাবনা। পাশাপাশি তাদের মতামত, যদি ড্রোন তৈরি হয় তাহলে দাম অনেকটা কম হবে এবং বস্তুটি শক্তিশালী হবে। তবে বিজ্ঞানী কিন্তু এখানেই থেমে যাননি। তিনি জানিয়েছেন, এই ড্রোন সম্পূর্ণরূপে পরিবেশবান্ধব। ব্যবহারের পরে যদি এটিকে মাটিতে ফেলে দেওয়া যায় তাহলে সেটি মাটিতে মিশিয়ে যাবে। তবে শুধুমাত্র ড্রোন না, আরো বেশ কিছু জিনিস তিনি বানিয়েছেন এই আনারসের পাতা ব্যবহার করে।

এই অবাক করা বিষয়টি ঘটিয়েছেন মালয়েশিয়ার বিজ্ঞানী মোহাম্মদ তারিখ এবং তার টিম। বিজ্ঞানী জানিয়েছেন এই ধরনের ড্রোন বাতাসে ১,০০০ মিটার অবধি উঠতে পারবে এবং দীর্ঘ ২০ মিনিট পর্যন্ত বাতাসে ভেসে থাকতে পারে। ভবিষ্যতে এই রকম ড্রোনের আরো বড় মডেল তৈরি করার পরিকল্পনা আছে বিজ্ঞানীর।