GSLV-F 10 : উৎক্ষেপণ সফল হলেও প্রযুক্তিগত সমস্যায় ধাক্কা খেল ইসরোর অভিযান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/08/2021   শেষ আপডেট: 12/08/2021 9:07 a.m.
জিএসএলভি-এফ ১০ https://twitter.com/isro

ইসরোর ব্যর্থতা নয়, বরং ইসরোর কাছে এটি একটি বড় চ্যালেঞ্জ বলছেন ওয়াকিবহাল মহল

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো (ISRO) মহাকাশে নতুন স্যাটেলাইট (Satellite) উৎক্ষেপণ করল। আজ ভারতের সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে ভোর ৫ টা ৪৩ মিনিটে পাড়ি দেয় ইসরোর এই ইওএস ০৩ স্যাটেলাইট। জিএসএলভি-এফ ১০ রকেটে চাপিয়ে এই স্যাটেলাইটকে পৃথিবীর কক্ষপথে পৌঁছে দেওয়ার কথা। যদিও রকেট উৎক্ষেপণের প্রথম ও দ্বিতীয় দফায় কোন গোলযোগ দেখা যায়নি। কিন্তু তৃতীয় দফায় ক্রায়োজেনিক আপার স্টেজে যান্ত্রিক গোলযোগের কারণে এই প্রচেষ্টা বাধাপ্রাপ্ত হল বলে জানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

জিএসএলভি-এফ ১০ রকেটে চাপিয়ে এই প্রথম এমন কোন আর্থ অবজারভেশন স্যাটেলাইট পাঠাতে চেয়েছিল ইসরো। পৃথিবীর কক্ষপথে থেকে আবহাওয়ার গতিবিধি লক্ষ্য করত এই স্যাটেলাইট। ঘূর্ণিঝড়, বৃষ্টি, সুনামি, বন্যা, ভূমিধস প্রভৃতির আগাম খবর দেশের কাছে পৌঁছে দিত। কিন্তু উৎক্ষেপণ সঠিক সময়ে হলেও লক্ষ্য সফল হল না। ইসরোর তরফে জানানো হয়েছে যান্ত্রিক গোলযোগের কারণে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছতে পারে নি।

উৎক্ষেপণের প্রথম দুটি ধাপে সফল ছিল ইসরো। কিন্তু উৎক্ষেপণের ঘন্টাখানেক পরে ইসরো এক টুইট বার্তায় জানিয়েছে, উৎক্ষেপণের প্রথম দুটি পর্যায় ঠিক থাকলেও ক্রায়োজেনিক আপার স্টেজে এসে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাতে পারেনি। যার জন্য এই অভিযান শেষ হল না। ইসরোর পরিকল্পনা মাফিক কাজ হয়নি মূলত যান্ত্রিক গোলযোগের কারণে। যা ইসরোর কাছে একটি বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। ভারতের মহাকাশ গবেষণার ক্ষেত্রে এক ব্যর্থতা না বলে একটি বড় বাধা এল বলতে চাইছেন অধিকাংশ বিশেষজ্ঞ দল।