Tokyo Paralympics : রূপো জিতলেন ভাবীনাবেন প্যাটেল, চলতি প্যারালিম্পিক্সে প্রথম পদক এল ঘরে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/08/2021   শেষ আপডেট: 29/08/2021 12:09 p.m.
ভাবীনাবেন প্যাটেল https://twitter.com/India_AllSports

"ভাবীনাবেন প্যাটেল দেশের হয়ে অনন্য নজির সৃষ্টি করলেন" নরেন্দ্র মোদী

সোনা জয়ের দৌড় থামলেও দেশকে রূপো উপহার দিয়ে ইতিহাস তৈরি করলেন ভাবীনাবেন প্যাটেল (Bhavinaben Patel। চলতি প্যারালিম্পিক্সে (Paralympics) টেবিল টেনিসে রূপো জিতলেন ভাবীনাবেন প্যাটেল। প্যারালিম্পিক্সে এটাই প্রথম পদক। চিনের ঝৌ ইংয়ের কাছে স্ট্রেট গেমে হেরে গেলেন তিনি। তাঁর হাত ধরেই প্রথম মহিলা প্যাডলার হিসেবে রূপো (Silver) জয়ের নজির গড়লেন তিনি।

রবিবার গোটা দেশের নজর ছিল ভাবীনাবেনের দিকে। যেভাবে একের পর এক গেমে জিতে এসেছিলেন তাতে সোনা জয়ের দৌড়ে এগিয়ে ছিলেন। তবে বিশ্বের এক নম্বরের কাছে স্ট্রেট গেমে পরাস্ত হন। তবে দেশের মানুষের হৃদয় জিতে নিয়েছেন তিনি। খেলার ফলাফল ০-৩ (৭-১১, ৫-১১, ৬-১১)। ভাবীনাবেনের এই সাফল্যে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, "ভাবীনাবেন প্যাটেল দেশের হয়ে অনন্য নজির সৃষ্টি করলেন। দেশের জন্য তিনি রূপোর পদক উপহার দিলেন। এই উপহারের জন্য অভিনন্দন জানাই। তাঁর এই সাফল্য দেশের যুব সমাজের কাছে ইতিহাস তৈরি করল।"

এক নজরে ভাবীনাবেন প্যাটেল :

জন্ম : গুজরাতের ভাডনগরে মেহসানা জেলার সুন্ধিয়া গ্রাম, ৬ নভেম্বর, ১৯৮৬ সাল।

পরিচয় : এক বছর বয়সে পোলিওতে আক্রান্ত। চিকিৎসার পরও সারেনি।

পরিবার : মধ্যবিত্ত পরিবার।

পড়াশোনা : সাধারণ স্কুলে হুইল চেয়ারকে সঙ্গী করে পড়াশোনা। এরপর আমেদাবাদের ব্লাইন্ড পিপল‌্স অ্যাসোসিয়েশনে ভর্তি। সেখানেই কম্পিউটার শেখার পাশাপাশি টেবিল টেনিসে হাতেখড়ি।

প্রতিযোগিতা : ভারতের হয়ে ৩০ টির বেশি প্রতিযোগিতায় অংশগ্রহণ। বহু পদক জয়ের কৃতিত্ব।

সাফল্য : টোকিও প্যারালিম্পিক্সে রূপোর পদক জয়