Tokyo Olympics : অল্পের জন্য পদক হাতছাড়া, চতুর্থ স্থানে শেষ করলেন ভারতীয় গল্ফার অদিতি অশোক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/08/2021   শেষ আপডেট: 07/08/2021 12:10 p.m.
অদিতি অশোক https://twitter.com/India_AllSports

পদক না জিতলেও ১৩০ কোটির হৃদয় জিতলেন অদিতি অশোক

গত দিন কয়েক আগেও কে ভেবেছিল অলিম্পিক্সে (Tokyo Olympics) গল্ফে (Golf) এই জায়গায় পৌঁছাবে? তা-ও আবার বছর ২৩ এক কন্যার হাত ধরে! মনে পড়ে ২০১৬ রিও অলিম্পিক্সের কথা। সবাইকে চমকে দিয়ে যেভাবে পঞ্চম স্থানে শেষ করেছিলেন জিমন্যাস্ট দীপা কর্মকার, ঠিক তেমনি ভারতীয় গল্ফার অদিতি অশোক (Aditi Ashok) নতুন এক ইতিহাস তৈরি করলেন। বিশ্বের তাবড় গল্ফারদের সঙ্গে লড়াইয়ে অবশেষে শেষ করলেন চতুর্থ স্থানে। পদক পেলেন না, তবে জিতে নিলেন মানুষের হৃদয়।

টোকিও অলিম্পিক্সে বুধবার থেকে শুরু হয়েছিল মেয়েদের গল্ফ প্রতিযোগিতা। ভারতের প্রতিনিধি অদিতি অশোক প্রথম থেকেই ভাল জায়গায় ছিলেন। প্রথম তিনদিন তিনি দ্বিতীয় স্থান ধরে রাখেন। ১৩০ কোটি ভারতবাসী আশায় বুক বাঁধতে শুরু করে। রাতারাতি চর্চায় উঠে আসেন অদিতি অশোক। এমনকী স্যোসাল মিডিয়াতে তরতর করে বাড়তে থাকে তাঁর ফলোয়ার্সের সংখ্যা। শনিবার খেলার শেষদিনে শুরুতেই তিনি ধরে রাখেন তৃতীয় স্থান। তখনও আশার আলো নেভেনি মানুষের মন থেকে। তারপর শুরু হয় বৃষ্টি। বৃষ্টির পর ফিরে এসে অদিতি আর তাঁর স্থান ধরে রাখতে পারেননি। শেষ করতে হয় চতুর্থ স্থানে। পদক জয়ের স্বপ্ন অধরা থাকলেও মানুষের হৃদয় জিতে নিলেন অদিতি।

কে চিনত এই ভারতীয় গল্ফারকে? রিও অলিম্পিক্সে ৪১ তম স্থানে শেষ করা এই গল্ফারের চতুর্থ স্থানে শেষ করা ভারতীয় গল্ফারদের কাছে এ এক নতুন অনুপ্রেরণা। গল্ফে আমেরিকা, জাপান প্রভৃতি তাবড় দেশের সামনে অদিতি অশোকের এই ফল ভারতীয় গল্ফের ইতিহাসে এক নতুন দিগন্ত খুলে দিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অদিতির এই সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, "ভালো খেলেছেন। আপনি টোকিও অলিম্পিক্সে অসাধারণ দক্ষতা দেখিয়েছেন। অল্পের জন্য পদক না পেলেও আপনি একজন ভারতীয় হিসেবে নতুন প্রদীপ জ্বালিয়েছেন। আপনার ভবিষ্যৎ প্রচেষ্টার জন্য শুভকামনা রইল।"

উল্লেখ্য, এই প্রতিযোগিতায় প্রথম হয়ে সোনা জিতলেন আমেরিকার নেলি কোরডা। আর দ্বিতীয় স্থানে শেষ করে রৌপ্য পদক লাভ করেন জাপানের মোনে ইনামি এবং তৃতীয় স্থানে থেকে ব্রোঞ্জ পদক পেয়েছেন নিউজিল্যান্ডের গল্ফার ল্যডিয়া কো।