Tokyo Olympics : চতুর্থ স্থানে শেষ হলেও জিতে নিল ভারতবাসীর হৃদয়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/08/2021   শেষ আপডেট: 06/08/2021 9:59 a.m.
হৃদয় জিতে নেওয়ার মুহূর্ত https://twitter.com/GBHockey

গ্রেট ব্রিটেনের কাছে হার, ব্রোঞ্জ হাতছাড়া হল ভারতের মহিলা হকিদলের

ম্যাচের শেষ সেকেন্ড পর্যন্ত লড়াই। টানটান উত্তেজনা। অল্পের জন্য ইতিহাসের দোরগোড়া থেকে ছিটকে বেরিয়ে আসা। কান্নাভেজা চোখগুলিতে এক বুকভাঙা আর্তনাদ। সব মিলিয়ে হল শেষ হল টোকিও অলিম্পিক্সের (Tokyo Olympics) মহিলাদের তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচ। ভারতের প্রমিলাবাহিনী ব্যর্থ হল গ্রেট ব্রিটেনের কাছে। খেলায় ব্যর্থতা সফলতা তো থাকবেই, তবে জিতে নিল সারা দেশবাসীর হৃদয়। ৪১ বছর পর ফের মহিলা হকিতে চতুর্থ স্থান পেল ভারত। অল্পের জন্য পেল না তৃতীয় স্থান। শ্রীজেশ মনপ্রীতদের হাত ধরে ব্রোঞ্জ এসেছিল, কিন্তু রানি রামপাল সালমাদের ব্যর্থ হতে হল গ্রেট ব্রিটেনের কাছে!

এদিন ম্যাচের শুরুটা ভালো হয়নি গুরজিতদের জন্য। এক সময় ০-২ গোলে পিছিয়ে যায় ভারত। তা-ও দমে যায়নি ভারতের নারীবাহিনী। সমানে টক্কর দিয়ে গোলের সমতা ফেরায়। এক সময় এক গোলে এগিয়েও যায়। গতবারের সোনাজয়ী গ্রেট ব্রিটেনের সামনে দুর্ভেদ্য প্রাচীরের মতো খাড়া হয়ে অসংখ্য পেনাল্টি কর্নার আটকে দেয় সবিতাবাহিনী। একটা সময় গ্রেট ব্রিটেন আবার একটি গোল করে সমতা ফেরায়। আর ম্যাচের ৪৮ মিনিটের মাথায় গোল করে এগিয়ে যায়। ম্যাচের শেষ ১২ মিনিট জান লড়িয়ে গোল শোধ করার চেষ্টা করলেও ব্যর্থ হয় ভারত। ৩-৪ ব্যবধানে পরাজয় ভারতের নারী ব্রিগেডের।

নারীদের এই লড়াইকে সম্মান জানাচ্ছেন সমর্থকরা। চতুর্থ স্থানের জন্য কুর্নিশ জানিয়েছেন সকলে। রানিদের এই লড়াই ভারতের আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে। টোকিও অলিম্পিক্সে হকিতে পুরুষ এবং মহিলা বিভাগে ভারতের ফলাফল নতুন প্রজন্মের কাছে এক নয়া বার্তাবাহক হয়ে উঠবে। দেশের প্রধানমন্ত্রী শুভেচ্ছা বার্তায় বলেছেন, "হকিতে আমাদের নারীবাহিনী পদকের কাছ থেকে ফিরে এসেছে, কিন্তু এই দল নতুন ভারত গঠনের অনুপ্রেরণা জোগাবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এই সাফল্য ভারতের নতুন প্রজন্মের কন্যাদের অনুপ্রাণিত করবে। আমরা গর্বিত।"