Tasnim Mir: অনূর্ধ্ব ১৯ ব্যাডমিন্টনে নাম্বার ওয়ান ভারতের তাসনিম মীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/01/2022   শেষ আপডেট: 14/01/2022 12:09 p.m.
তাসনিম মীর https://twitter.com/kheloindia

আগামীতে অলিপিক্সে দেশের জন্য পদক আনার অঙ্গীকার তাসনিমের

বয়স মাত্র ১৬। প্রথম ভারতীয় কিশোরী হিসেবে বিশ্বের ১ নম্বর শাটলার হলেন গুজরাতের তাসনিম মীর (Tasnim Mir)। অনূর্ধ্ব ১৯ পর্যায়ে এই অনন্য খেতাব জিতলেন তাসনিম। দ্য ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের (BWF) নয়া রিপোর্ট অনুযায়ী ১০,৮১০ পয়েন্ট নিয়ে এই খেতাব জিতলেন ভারতের তাসনিম মীর।

উল্লেখ্য, প্রথম থেকেই খেলাধূলার দিকে ঝোঁক তাসনিমের। মাত্র ৬ বছর বয়সে বাবা গুজরাতের মেহসানা থানার এএসআই ইরফান মীরের কাছেই ব্যাডমিন্টনের হাতেখড়ি। গত বছর আন্তর্জাতিক প্রতিযোগিতায় তাসনিম তিনটি পদক জিতেছিলেন। আর তাতেই ক্রম তালিকায় তিনধাপ উঠে বর্তমানে তিনি অনূর্ধ্ব ১৯ বিভাগে বিশ্বের ১ নম্বর শাটলার। যে নজির ভারতের দুই ব্যাডমিন্টন তারকা সাইনা নেহাল কিংবা পিভি সিন্ধুও দখল করতে পারেননি।

খেতাব জিতেই সাংবাদিকদের তিনি বলেন, আমি খুব খুশি। এবার আমার অনুপ্রেরণা সাইনা নেহাল এবং পিভি সিন্ধুর কাছাকাছি পৌঁছাতে চাই। আমার সিনিয়র প্লেয়ারদের কাছাকাছি পৌঁছাতে চাই। আশা করছি আগামী অলিপিক্সে ভারতের জন্য পদক আনতে পারব। তিনি আরও বলেন, কোন ম্যাচ হারলে আমার কান্না চলে আসে। প্রতিদিন ৬ থেকে ৭ ঘন্টা প্র্যাকটিস করি। আমার পরিবারকে পাশে পেয়েই এতদূর এসেছি।

তাসনিম ইতিমধ্যেই চারটি জুনিয়র আন্তর্জাতিক টুর্নামেন্ট জিতেছেন। তিনি বুলগেরিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপ, আল্পস ইন্টারন্যাশনাল এবং বেলজিয়ান জুনিয়র জিতেছিলেন। এছাড়াও তিনি অনূর্ধ্ব ১৫ এবং অনূর্ধ্ব ১৭ এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। আগামী মাসেই ইরান ও উগান্ডাটে টুর্নামেন্ট আছে। সেই লক্ষ্য নিয়ে বর্তমানে গুয়াহাটিতে প্র্যাকটিস করছেন তাসনিম। আগামীতে ভারতীয় মহিলা ব্যাডমিন্টনে এক নয়া ইতিহাস যে কেবল সময়ের অপেক্ষামাত্র, বলাই বাহুল্য!