R Praggnanandhaa: প্যারাসিন ওপেন 'এ' দাবা টুর্নামেন্ট জিতলেন ভারতের তরুণ গ্র্যান্ড মাস্টার আর প্রজ্ঞানন্দ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/07/2022   শেষ আপডেট: 17/07/2022 12:13 p.m.
https://twitter.com/mygovindia

আলেকজান্ডার প্রেড ৭.৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করেছেন

সার্বিয়ায় প্যারাসিন ওপেন 'এ' দাবা টুর্নামেন্ট জিতলেন ভারতের তরুণ গ্রান্ডমাস্টার আর প্রজ্ঞানন্দ (R Praggnanandhaa)। ৯ রাউন্ডে ৮ পয়েন্ট জিতে ফের নিজের কৃতিত্ব প্রমাণ করলেন প্রজ্ঞানন্দ। ১৬ বছর বয়সী এই তারকা আগে থেকেই অনেকটা এগিয়ে ছিলেন। একাই প্রায় অর্ধেক পয়েন্ট নিয়ে নিজের ইনিংস শেষ করেন। আলেকজান্ডার প্রেড ৭.৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন। আলিশার সুলেমেনভ এবং ভারতের এএল মুথাইয়া, যাঁরা উভয়েই ৭ পয়েন্ট করেছেন। সুলেমেনভ একটি ভাল টাই-ব্রেক স্কোরের ভিত্তিতে তৃতীয় স্থান দখল করেন।

অলিম্পিয়াড-বাউন্ড প্রজ্ঞানন্দ প্রথম থেকেই দুর্দান্ত ফর্মে ছিলেন। প্রেডকে সাত রাউন্ডে ড্র করার আগে তার প্রথম ছয়টি গেম জিতেছিলেন। অষ্টম রাউন্ডে তিনি নিজের দেশের বন্ধু জিএম অর্জুন কল্যাণকে পরাজিত করেন এবং নবম ও চূড়ান্ত রাউন্ডে আলিশার সুলেমেনভের বিরুদ্ধে ড্র করে টুর্নামেন্ট জিতে নিলেন।

কিশোর জিএম অর্জুন-সহ ভারতীয় ডব্লিউজিএম শ্রীজা শেশাদ্রি, লাচেজার ইয়র্দানভ (বুলগেরিয়া), কাজিবেক নোগারবেক (কাজাখস্তান), ভারতের কৌস্তভ চ্যাটার্জি, আরিস্তানবেক উরাজায়েভ (কাজাখস্তান) এর বিরুদ্ধে জয়ের রেকর্ড করেছেন। তবে প্রেডকে পিছিয়ে টুর্নামেন্টে দ্বিতীয় বাছাই হিসেবে শুরু করে, প্রজ্ঞানন্দ চূড়ান্ত ফর্মে ছিলেন এবং অর্ধেক পয়েন্ট এগিয়ে শেষ করে মাঠ ছাড়েন।