টি-২০ বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে বড় জয় ভারতের, সেমি-ফাইনালের সম্ভাবনা কতটা?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/11/2021   শেষ আপডেট: 04/11/2021 6:34 p.m.
https://twitter.com/BCCI

গতকাল আফগানিস্তানকে ৬৬ রানে পরাজিত করার পর থেকে ফের আশা দেখতে শুরু করেছেন ভারতীয় সমর্থকরা

বিশ্বকাপের মঞ্চে অবশেষে জয়ের মুখ দেখেছে ভারত। আফগানিস্তানকে ৬৬ রানের বিপুল ব্যবধানে পরাজিত করেছে বিরাট ব্রিগেড। আর তার সাথেই সেমি-ফাইনালে যাওয়ার কার্যত নিভতে বসা আশা ফের জাগতে শুরু করেছে ভারতীয় ক্রীড়াপ্রেমীদের মনে। তবে শুধু আশাই নয়, অঙ্কও বলছে ‘সেমিফাইনালে যেতেই পারে ভারত’! একনজরে দেখে নেওয়া যাক, কোন অঙ্কের জোরে সেমির মঞ্চে যেতে পারবেন বিরাটরা!

সর্বপ্রথম একনজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপে গ্রুপ-বি’র পয়েন্টস টেবিল। গ্রুপের শীর্ষে আছে পাকিস্তান। চারটি ম্যাচ খেলে চারটিতেই জিত হাসিল করে নিয়েছে বাবর আজম-শাহিন আফ্রিদিরা। চার ম্যাচে তাঁদের পয়েন্ট সংখ্যা ৮। নেট রান রেট +১.০৬৫। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে আফগানিস্তান এবং নিউজিল্যান্ড। দুজনেরই পয়েন্ট সংখ্যা ৪। তবে নেট রান রেটের বিচারে নিউজিল্যান্ডকে (+০.৮১৬) অনেকটাই পিছনে ফেলেছে আফগানিস্তান (+১.৪৮১)। সৌজন্যে স্কটল্যান্ডের বিরুদ্ধে বিশাল ব্যবধানে জয়। যদিও আপাতভাবে দ্বিতীয় স্থানে থাকলেও পাকিস্তানের থেকে ভালো স্থানে আছে নিউজিল্যান্ড। কারন চার ম্যাচ খেলে আফগানিস্তানের প্রাপ্ত পয়েন্ট ৪ (২ টি তে জয়, ২ টি তে হার)। অন্যদিকে ৩ টি ম্যাচ খেলেই চার পয়েন্ট সংগ্রহ করে নিয়েছেন কেন উইলিয়ামসনরা (১ টি তে হার, ২ টি তে জয়)। এবার আসা যাক ভারতের কোথায়। পয়েন্টস টেবিলে চতুর্থ স্থানে রয়েছে ভারত। তিন ম্যাচ খেলে ১ টি তে জয় এবং দু’টি ম্যাচে হারের সুবাদে ভারতের সংগৃহীত পয়েন্ট সংখ্যা মাত্র ২। একই প্রদর্শন নামিবিয়ারও। তবে রান রেটের ব্যাবধানে নামিবিয়াকে (-১.৬) পিছনে ফেলেছে ভারত (০.০৭৩)। ৩ টি ম্যাচ খেলে ১ টিতেও জিততে পারেনি স্কটল্যান্ড। তাঁদের প্রাপ্ত পয়েন্ট সংখ্যা ০। নেট রান রেটেও তারা সবার থেকে পিছনে (-২.৬৪৫)।

এখন দেখার কোন অঙ্কে সেমিফাইনালের দরজা দিয়ে প্রবেশ করতে পারে ভারত?

  • সর্বপ্রথম, আগামী দুই ম্যাচে ভারতের প্রতিপক্ষ স্কটল্যান্ড এবং নামিবিয়া। দুই ম্যাচেই ভারতকে জিততে হবে বিরাট রানের ব্যবধানে। অন্তত ৬০ রানের ব্যবধানে বা ১৩ ওভারের মধ্যে জিততেই হবে দুটি ম্যাচ। তবেই রেট রান রেটে উপরে উঠবে ভারত।
  • আগামী দুটি ম্যাচের একটিতে হারতেই হবে নিউজিল্যান্ডকে। তা সে বিপক্ষ দল নামিবিয়াই হোক বা আফগানিস্তান। দুটি ম্যাচেই নিউজিল্যান্ড জিতে গেলে ভারতের সেমিফাইনালে যাওয়ার আশা শেষ।
  • নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের ম্যাচে আফগানিস্তানকে জিততে হবে স্বল্প রানের ব্যবধানে। বেশি রানের ব্যবধানে আফগানিস্তান জিতলে সেক্ষেত্রেও ভারতের পক্ষে সেমিফাইনালে পৌঁছানো অসাধ্য হয়ে উঠবে।
  • ভারতের দুটি ম্যাচে বড় জয় পাওয়ার পর যদি আফগানিস্তান নিউজিল্যান্ডকে ৯ রানের কম ব্যবধানে হারায় এবং নামিবিয়াকে নিউজিল্যান্ড ৮৪ রানের কম ব্যবধানে হারায়, সেক্ষেত্রে কোহলিদের সেমিফাইনালে যাওয়ার সম্পূর্ণ আশা থাকবে।
  • ভারতের কাছে থাকবে আরও একটি সুযোগ। গ্রুপের শেষ ম্যাচটি ভারত এবং নামিবিয়ার মধ্যে হওয়ায় ভারতের কাছে সুযোগ থাকবে অঙ্ক কষে নিয়ে মাঠে নামার।

অতঃপর বলাই যায়, ভারতের সেমিফাইনালে যাওয়ার পথ বর্তমান দৃষ্টিভঙ্গি থেকে কণ্টকাকীর্ণ এবং প্রায় দুষ্কর দেখালেও, একেবারে অসাধ্যও নয়। বিশেষ করে খেলাটা যখন ক্রিকেট। এমনিতেই ময়দানি ভাষায় ক্রিকেটকে বলা হয় ‘গ্লোরিআস গেম অফ আনসার্টেনিটি’। তার উপর দলটা যখন ভারত, তখন কবে কি হয় কেউই বলতে পারে না। তাই আপাতত ‘আশায় বাঁচে চাষা’ হয়েই ৫ এবং ৮ তারিখের ম্যাচের দিকে চেয়ে থাকবেন ভারতীয় দলের সমর্থকরা। আর আগামী নিউজিল্যান্ড এবং আফগানিস্তান ম্যাচে গলা ফাটাবেন আফগানিস্তানের পক্ষে!