ভারত-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট : পান্থের ঝোড়ো ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে মুখরক্ষা ভারতের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/01/2022   শেষ আপডেট: 13/01/2022 6:26 p.m.
https://twitter.com/BCCI

সেঞ্চুরির দোরগোড়ায় পান্থ

ভারত এবং দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচের টেস্ট সিরিজের (India-South Africa test series) নির্ণায়ক ম্যাচের তৃতীয় দিনে দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে ফের নাস্তানাবুদ ভারতের দিগগজ ব্যাটসম্যানরা। তবে সেই পরিস্থিতিতে দাঁড়িয়েও ভারতের স্কোরবোর্ডকে একাই নিজের কাঁধে চাপিয়ে এগিয়ে নিয়ে চলেছেন ভারতের উইকেট-রক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্থ (Rishabh Pant)। সেঞ্চুরির দোরগোড়ায় রয়েছেন এই তরুণ প্রতিভা।

নিউল্যান্ড স্টেডিয়ামে তৃতীয় টেস্টে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় টিম ইন্ডিয়া। প্রথম দুই ম্যাচের একটিতে জয় এবং একটি হারের সুবাদে বর্তমানে সিরিজ সমান-সমান। তৃতীয় ম্যাচে যে জিতবে, সিরিজ তার দখলে। এমতাবস্থায়, প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে মাত্র ২২৩ রানেই থেমে যায় ভারতের রানের চাকা। যদিও বহুদিন পর রানে ফেরেন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। ২০১ টি বল খেলে অনবদ্য ৭৯ রান করেন তিনি। মাত্র ৭ রানের জন্য অর্ধ-শতরান হাতছাড়া করেন চেতেশ্বর পুজারাও (C Pujara) (৪৩)। বাকিদের মধ্যে কেউই ব্যাট হাতে সেভাবে নজর কাড়তে অসমর্থ হন।

অন্যদিকে ভারতের ২২৩ রানের জবাবে খেলতে নেমে মাত্র ২১০ রানেই গুটিয়ে যায় প্রোটিয়াদের প্রথম ইনিংস। ভারতীয় পেসারদের রমরমানির সামনে কার্যত খড়কুটোর মতো উড়ে যান দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। বুমরাহ (J Bumrah) একাই তুলে নেন ৫ টি উইকেট। ২ টি করে উইকেট পান উমেশ যাদব (U Yadav) এবং শামি (Md. Shami)। একটি উইকেট পান শার্দূল ঠাকুর (Shardul Thakur)।

তবে ভারতের দ্বিতীয় ইনিংসে সাউথ আফ্রিকার বোলিংয়ের সামনে প্রায় অসহায় আত্মসমর্পণ করেছেন ভারতের ব্যাটসম্যানরা। ঋষভ পান্থের (৮৯) রান বাদ দিয়ে কেউই তেমন উল্লেখযোগ্য রান যোগ করতে পারেননি দ্বিতীয় ইনিংসের স্কোরবোর্ডে। দুই ইনিংসেই চরম ব্যর্থ অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। বর্তমানে ভারতের রান ৮ উইকেটে ১৮৪। ১৯৭ রানের লিডে এগিয়ে রয়েছেন তাঁরা। দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে ৩ টি করে উইকেট তুলে নিয়েছেন রাবাদা এবং লুঙ্গি এনগিডি। ২ টি উইকেট তুনে নিয়েছেন জানসেন।