সোনার পর আবার ঘরে ব্রোঞ্জ এনে ইতিহাসের পাতায় সোনার মেয়ে অবনী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/09/2021   শেষ আপডেট: 03/09/2021 3 p.m.
অবনী লেখারা https://twitter.com/Tokyo2020hi

বর্তমানে ভারতের ঝুলিতে পদকের সংখ্যা ১২

২০২১ টোকিও প্যারালিম্পিকের দশম দিনেও ভারতের বিজয়তরী অব্যাহত। শ্যুটিংয়ে সোনাজয়ী অবনী লেখারা একই সিজনে দ্বিতীয়বারের জন্য ব্রোঞ্জ পদক জয় করে গড়লেন ইতিহাস। প্রসঙ্গত, দিন কয়েক আগেই ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং এস এইচ ওয়ানে স্বর্ণপদক লাভ করেন অবনী। এবার ৫০ মিটারেও সেই সাফল্যের ধারা বজায় রাখলেন তিনি। একই সঙ্গে প্রথম ভারতীয় হিসাবে একটি প্যারালিম্পিক আসর থেকে দুটি পদক জিতে ইতিহাস গড়লেন ভারতের সোনার মেয়ে।

যদিও আজ শুরুটা খুব একটা ভালো হয়নি অবনীর। একটা সময় পিছিয়ে ষষ্ঠ স্থানে চলে যান তিনি। কিন্তু নিজের প্রতিভার জাদুকরীতে শেষপর্যন্ত ঘরে ব্রোঞ্জ আনতে সক্ষম হলেন সোনাজয়ী শ্যুটার। ম্যাচের শেষে তাঁর স্কোর ৪৪৫.৯।

অবনীর ব্রোঞ্জ জয়ের ফলে বর্তমানে ভারতের ঝুলিতে মোট পদকের সংখ্যা ১২, যার মধ্যে দুটি সোনা, ছটি রুপো এবং চারটি ব্রোঞ্জ। ভারতের সর্বকালের সেরা প্যারালিম্পিক পারফরম্যান্সে ১৯ বছরের এই এয়ার রাইফেল শ্যুটারের অবদান মূল্যবান দুটি পদক। ১২ টি পদকের সাথে বর্তমান তালিকায় ৩৬ নম্বরে ভারত।

অবনীর দ্বিতীয় পদক জয়ের পরই সোশ্যাল মিডিয়া ভাসে উচ্ছাসের বন্যায়। টুইটারে শ্যুটার কে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘টোকিও অলিম্পিকে আরো গৌরব। অবনী লেখারার বিস্ময়কর পারফরম্যান্স’।