পদক জয়ের স্বপ্ন দেখাচ্ছে আর এক সোনার মেয়ে কমলপ্রীত কৌর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/07/2021   শেষ আপডেট: 31/07/2021 11:24 a.m.
কমলপ্রীত কৌর ডিসকাস থ্রো https://twitter.com/India_AllSports

ব্যর্থ হল বাংলার তিরন্দাজ অতনু দাস

শনিবারের অলিম্পিক্সে (Tokyo Olympics) ভারত একই সঙ্গে ব্যর্থতা ও সাফল্যের সাক্ষী থাকল। একদিকে ভারতের ৪ বারের অলিম্পিয়ান সীমা পুনিয়া (Seema Punia) মহিলাদের ডিসকাস থ্রো ইভেন্টের ফাইনাল থেকে ছিটকে গেলেন, অপরদিকে এই প্রথমবার অলিম্পিক্সে সুযোগ পেয়ে ফাইনালের জায়গা পাকা করে নিলেন আর এক সোনার মেয়ে কমলপ্রীত কৌর। বছর ২৫-এর এই প্রতিযোগী গ্রুপ বি থেকে ফাইনালে যোগ্যতা অর্জন করেছেন। অলিম্পিক্সে আরও একটা দেশের জন্য পদক জয়ের স্বপ্ন তৈরি হল।

প্রথম থেকেই এই প্রতিযোগীর পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। একবারে ৬৪ মিটার ডিসকাস থ্রো করে তাক লাগিয়ে দেন পাঞ্জাবের মেয়ে কমলপ্রীত কৌর। মহিলাদের দু'টি ডিসকাস থ্রোয়ের কোয়ালিফিকেশন রাউন্ড মিলিয়ে তিনি দ্বিতীয় হয়েছেন। শুধু তাই নয়, কমলপ্রীত কৌরের কাছে পরাস্ত হয়েছেন দু'বারের অলিম্পিক্স জয়ী ক্রোয়েশিয়ার সান্দ্রা পারকোভিচ। আগামী সোমবার ২ আগষ্ট ফাইনালে দেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন কমলপ্রীত। যদিও আর এক প্রতিযোগী সীমা পুনিয়া ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করতে পারেননি।

অন্যদিকে হাড্ডাহাড্ডি লড়াই দিয়ে অলিম্পিক্সে থেকে বিদায় নিলেন বাংলার তিরন্দাজ অতনু দাস। প্রি কোয়ার্টার ফাইনালে ট্রাইব্রেকারে জাপানের ফুরুকাওয়া তাকাহারুর কাছে পরাস্ত হলেন। চারবারের অলিম্পিক্স পদকজয়ী রিপাবলিক কোরিয়ার জিহায়েক ওহ-কে হারিয়ে প্রি কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছিলেন, তবে শেষরক্ষা হল না। এবারের অলিম্পিক্সে আগেই দীপিকা কুমারী পরাস্ত হয়েছিলেন, এবার অতনু দাস বিদায় নেওয়ায় তিরন্দাজিতে ভারতের পদক পাওয়ার স্বপ্ন ব্যর্থ হল।