৪১ বছর পর হকিতে পদক জয়, মনপ্রীতদের হাত ধরে এল ব্রোঞ্জ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/08/2021   শেষ আপডেট: 05/08/2021 9:51 a.m.
গর্বিত https://twitter.com/India_AllSports

'চক দে ইন্ডিয়া' জার্মানিকে পরাস্ত করে চতুর্থ পদক এল ঘরে

দীর্ঘ ৪১ বছর পর তৈরি হল এক নতুন ইতিহাস। অলিম্পিক্সে (Olympics) আটবারের সোনাজয়ী দল টানা ৪১ বছর ছিল নিষ্ফলা। সেই খরা কাটিয়ে ঘরে এল পদক। দেশের কাছে এ এক ঐতিহাসিক মুহূর্ত। বৃহস্পতিবারের সকাল তাই দেশের কাছে এক গর্বের দিন। টানটান উত্তেজনার মধ্য দিয়ে ৫-৪ ব্যবধানে জার্মানিকে পরাস্ত করে ব্রোঞ্জ পদক ছিনিয়ে নিল ভারতের পুরুষ হকিদল (Men's Hockey Team)।

ভারতের জার্মানির বিরুদ্ধে লড়াইটা একেবারেই সহজ ছিল না। ম্যাচ শুরুর মিনিট দুয়েকের মাথায় গোল পেয়ে এগিয়ে যায় জার্মানি। এরপর ম্যাচের ১৭ মিনিটের মাথায় সিমরণজিত সিংয়ের গোলে সমতা ফেরে। তারপর জার্মানি পরপর ২৪ ও ২৫ মিনিটের মাথায় গোল করে। ফলে এক সময় ৩-১ গোল ব্যবধানে এগিয়ে যায় জার্মানি। স্নায়ুর চাপ বাড়লেও পিছিয়ে পড়েনি মনপ্রীতদের দল। আবার তুখোড় লড়াইয়ে ২৭ ও ২৯ মিনিটে পরপর দু'টি গোল করে সমতা ফেরায় ভারতীয় দল। এরপর থেকেই ভারতীয় দলকে রক্ষনাত্মক ভঙ্গিতে খেলতে দেখা যায়। আত্মবিশ্বাসে ভরপুর ভারতীয় দল তৃতীয় কোয়ার্টার থেকেই এগিয়ে যেতে থাকে। তৃতীয় কোয়ার্টারে রূপিন্দর পাল সিং দুর্দান্ত পেনাল্টি কর্নার গোল করেন। আর ভারত ৪-৩ ব্যবধানে এগিয়ে যায়। এর মিনিট তিনেকের মাথায় ফের আর একটি গোল পেয়ে ৫-৩ ব্যবধানে এগিয়ে যায় মনপ্রীতদের দল। যদিও চতুর্থ কোয়ার্টারে একটি গোল পরিশোধ করে জার্মানি। এমনকী ম্যাচ শেষের ৬ সেকেন্ডের মাথায় জার্মানি পেনাল্টি পেলেও দুর্দান্তভাবে বাঁচায় শ্রীজেশরা। সব মিলিয়ে দীর্ঘ ৪১ বছর পর পুরুষ হকিতে ব্রোঞ্জ পেল ভারত।

দেশের এই সাফল্যে অভিনন্দন জানিয়েছেন অসংখ্য মানুষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, "ঐতিহাসিক মুহূর্ত। এইদিন প্রত্যেক দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবে। ব্রোঞ্জ পদকের জন্য ভারতের পুরুষ হকিদলকে অভিনন্দন জানাই। এই সাফল্যের মাধ্যমে তাঁরা সমগ্র দেশবাসীর বিশেষত যুবদের কল্পনাকে বাস্তবায়িত করল। ভারত আমাদের হকিদলের জন্য গর্বিত।"