World Cancer Day 2022 : সূচনা হোক সচেতনতা ও উৎসাহের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/02/2022   শেষ আপডেট: 04/02/2022 2:40 p.m.
twitter.com/PhGrandelet

এই বছর বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে থিম হল 'ক্লোজ দ্য কেয়ার গ্যাপ'

World Cancer Day, প্রতিবছর ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস হিসেবে পালিত হয়। প্রতি বছর ভারত সহ সারা বিশ্বে বিপুল সংখ্যক মানুষ এই মারাত্মক রোগে আক্রান্ত হয় এবং অনেকেই প্রাণ হারান। এই বছর বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে থিম হল 'ক্লোজ দ্য কেয়ার গ্যাপ', যা বিশ্বের মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ বার্তা। প্রতিবছর ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস হিসেবে পালন করার প্রধান কারণ হল, Cancer সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া এবং এই রোগে আক্রান্ত রোগীদের একঘরে না করে তাদের সাহায্য করার জন্য অন্যান্য মানুষকেও উৎসাহিত করে তোলা।

বর্তমানে চিকিৎসা পদ্ধতি উন্নতি হয়েছে, ক্যান্সার প্রতিহত করতে নানান আধুনিক চিকিৎসার ব্যবস্থা হয়েছে, যার কারণে রোগীরা আগের চেয়ে আরও বেশি দিন বেঁচে থাকার সুযোগ পান। তবে ক্যান্সার দেহে ছড়িয়ে পড়লে শরীরের বিভিন্ন স্থানে লক্ষণ বা উপসর্গ দেখা দিতে পারে। তাই প্রথম থেকেই চিকিৎসা করালে সুস্থ হয়ে ওঠেন অনেকেই।

এই রোগটিকে দ্রুত শনাক্তকরণ এবং সঠিক উপায়ে চিকিৎসার মাধ্যমেই একমাত্র নির্মূল করা যেতে পারে আর ঠিক এই কারণই হল বিশ্ব ক্যান্সার দিবস পালনের একমাত্র উদ্দেশ্য।

তবে এক সুস্থ সবল মানুষ কীভাবে বুঝবেন তার শরীরে এই রোগ বাসা বাঁধছে কিনা? সকলের ক্ষেত্রে প্রথম দিকে একই উপসর্গ থাকে না। তবে চিকিৎসকদের মতে, ক্যান্সা‌র শুরু হওয়ার কিছু লক্ষণ রয়েছে, যা প্রাথমিকভাবে সনাক্ত করা যায়। তার মধ্যে উল্লেখযোগ্য - কোনও কারণ ছাড়াই দ্রুত ওজন হ্রাস পাওয়া, সব সময় ক্লান্তি অনুভব করা, ত্বক বিভিন্ন ধরনের আঁচিল বা ত্বকের রং পরিবর্তন।

আপনার যদি এমন লক্ষন থাকে, এতে ভয় পাওয়ার কারণ নেই। ওজন হ্রাস পেলেই তা শুধুমাত্র ক্যান্সারেরই লক্ষণ, তা ভুল। বরং দুঃশ্চিন্তা দূর করতে চিকিৎসকদের পরামর্শ নিন।