পুজোর আগেই হয়ে উঠুন 'ফিট অ্যান্ড ফাইন', মেনে চলুন এই কয়েকটি নিয়ম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/10/2023   শেষ আপডেট: 21/10/2023 7:54 p.m.
যোগাভ্যাস

বাদ রাখুন বাইরের খাবার, পাতে রাখুন বেশি পরিমাণ শাক সবজি

"ঢাকের কাঠি জমজমাটি, পুজোর পার্টি স্টার্ট" হতে আর এক মাসও বাকি নেই। হাতে মাত্র আর কিছুদিন। কীভাবে রাখবেন নিজেকে 'ফিট অ্যান্ড ফাইন'? এর জন্য মেনে চলতে হবে বৈশ কিছু ঘরোয়া উপায়।

সবুজ শাক সবজি - শরীরকে সুস্থ রাখতে হলে খাওয়ার পাতে শাক সবজি রাখা আবশ্যক। পুজো বলে শুধু নয়, নিয়মিত প্রচুর সবুজ শাক সবজি খেতে হবে। শাক সবজির মধ্যে সমস্ত রকম উপকারী উপাদান থাকে। সবুজ শাক সবজি আমাদের শরীরে হজম ক্ষমতা বাড়ানোর সঙ্গে যেমন ওজন নিয়ন্ত্রণ করে, তেমনই ত্বক উজ্জ্বল করে।

তেল মশলাযুক্ত খাদ্য বর্জন - পুজোর জন্য হাতে সময় বড়ই কম। তাই এই সময়টুকুর মধ্যে নিজের প্রতি যত্নশীল হতে চাইলে অতি অবশ্যই তেল মশলাযুক্ত খাদ্য বর্জন করে চলতে হবে। এই খাদ্য আমাদের দেহে অতিরিক্ত মেদ যেমন সৃষ্টি করে, তেমনই সুস্থতার মাত্রা কমিয়ে দেয়।

জল পান - প্রতিদিন তিন থেকে চার লিটার জল পান করা উচিত। মনে রাখবেন জল হল সবচেয়ে বড় ওষুধ। পর্যাপ্ত জল পানের মাধ্যমে আপনার শরীর সতেজ এবং তরতাজা থাকবে। এর ফলে আপনাকে অনেক উজ্জ্বল দেখাবে।

ড্রাই ফ্রুটস - প্রচুর পরিমাণে ড্রাই ফ্রুটস খেতে পারেন। যেমন আখরোট, বাদাম, কিশমিশ ইত্যাদি। আখরোটে ওমেগা 3 এবং ওমেগা 6 ফ্যাটি অ্যাসিড থাকে যা ত্বককে সুন্দর করে। অপরদিকে বাদামে ভিটামিন সি থাকে যা ত্বকের ঔজ্বল্য বৃদ্ধি করে। ত্বকের সুস্বাস্থ্যের জন্য ড্রাই ফ্রুটস খুবই উপকারী।

মুখ পরিষ্কার - নিয়মিত রাতে শোওয়ার আগে ভালো করে মশ্চারাইজার মুখে মেখে শোবেন। সকালে উঠে ঠিক ততটা ভালো করেই মুখ ধুয়ে নেবেন। নিয়মিত ত্বকের পরিচর্যা করলে ত্বক অনেক ভালো থাকবে।

পর্যাপ্ত ঘুম - দিনে সাত থেকে আট ঘণ্টা ঘুম প্রয়োজন। এর ফলে আপনার ক্লান্তি ভাব দূর হবে, এবং আপনাকে ফুরফুরে দেখাবে। এবং এর সঙ্গে অতি অবশ্যই স্ট্রেস কমাতে হবে। ভেতর থেকে খুশি থাকলে আপনার ত্বকও হাসিখুশি থাকবে।

নিয়মিত শরীর চর্চা - ব্যস্ত রোজনামচায় হয়ত শরীর চর্চার সময় পাওয়া যায় না। তবুও আধ ঘন্টা থেকে এক ঘন্টা সময় পেলে কিছুক্ষন দড়ি লাফাতে পারেন, অথবা দ্রুত গতিতে হাঁটাহাঁটি করতে পারেন। সকালে উঠে করলে খুবই ভালো হয়, কিন্তু তখন সময় না পেলে দিনের যে কোনও একটি সময় বরাদ্দ রেখে প্রতিদিন অল্প করেই শরীর চর্চা করলে, আপনাকে 'ফিট অ্যান্ড ফাইন' হওয়া থেকে কেউ রুখতে পারবে না।

[বি দ্রঃ - সকলের শরীরের জন্য সব কিছু যুতসই হয় না। তাই কিছু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ কাম্য।]