Holi 2024: দোলের আগে ও পরে, কীভাবে ত্বকের এবং চুলের যত্ন নেবেন, জেনে নিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/03/2024   শেষ আপডেট: 25/03/2024 1:49 p.m.

রঙ মাখলেই মুখ ভরে যায় র‍্যাশে? রইল সমাধান

"খোল দ্বার খোল, লাগল যে দোল.."!

দোল উৎসব আনন্দের হলেও, চিন্তারও! কারণ অনেক সময়েই আবিরে থাকা রাসায়নিক উপাদান ক্ষতি করে আমাদের ত্বকের। তাহলে এখন উপায়? দোলে রঙ মেখেও কীভাবে রক্ষা করা যায় নিজের ত্বকের এবং চুলের?

•দোল খেলার আগে কী কী করণীয়

১) প্রথমেই নজর রাখতে হবে রঙের দিকে। কখনওই সাশ্রয় হবে বলে কম দামের আবির কিনবেন না। এই আবির মানের দিক থেকেও উন্নত হয় না। তাই বেশি দামের ভেষজ আবির কেনাই শ্রেয়। এতে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে না।

২) ছোটবেলায় দোল খেলার আগে যেমন মা-ঠাকুমা সারা গায়ে নারকেল তেল মাখিয়ে দিতেন, সেই অভ্যাসই বজায় রাখতে হবে। রঙ মাখার আগে ভালো করে নারকেল তেল বা সর্ষের তেল কিংবা অলিভ ওয়েল মেখে নেবেন। ব্যবহার করতে পারেন ভেসলিনও। এর ফলে রঙ তোলা সহজ হবে।

৩) রঙ খেলার আগে ওয়াটার প্রুফ সানস্ক্রিন মাখতে পারেন।

৪) গা ঢাকা পোশাক পরুন। চোখের সুরক্ষার জন্য পরতে পারেন রোদ চশমা।

৫) রঙ বেশিক্ষণ গায়ে বসলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই চেষ্টা করবেন যত দ্রুত সম্ভব, ধুয়ে নেওয়ার। স্নানের পরেও মশ্চারাইজার মাখতে ভুলবেন না।

৬) রঙ খেলার আগে শ্যাম্পু করবেন না। এতে চুলের ত্বক শুষ্ক হয়ে যাওয়ার ভয় থাকে। বরং আগেরদিন রাতে নারকেল তেল, জোজোবা অয়েল, ক্যাস্টর অয়েল চুলে মেখে ভালো করে মালিশ করতে পারেন। এটি দোল খেলার সময় আপনার চুলকে রক্ষা করবে ক্ষতির হাত থেকে।

•দোল খেলার পরে কী কী করণীয়

১) দোল খেলার পরেও ত্বকের যত্ন নেওয়া দরকার। বেসনের সঙ্গে পরিমাণ মত দুধ মিশিয়ে মুখে মেখে মিনিট দশেক রেখে দিন। তারপর ভালো করে ঈষৎ-উষ্ণ জলে ধুয়ে নিন।

২) এছাড়া ত্বকের সুরক্ষার জন্য ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। যার মধ্যে রয়েছে অ্যান্টি অ্যালার্জি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। এটি আপনার ত্বককে ফুসকুড়ি, বা শুষ্ক হয়ে যাওয়ার থেকে রক্ষা করবে।

৩) পরিমাণ মত দই, অল্প লেবুর রস, এবং এক চিমটে চন্দন হয়ে উঠতে পারে আপনার ত্বকের জন্য "মুস্কিল আসান"! এটি যেমন আপনার ত্বককে জেল্লা দেবে তেমনই ক্ষতির হাত থেকে বাঁচাবে।

এই দোল হোক ভালোবাসার, এই দোল হোক ভালো থাকার। তবে উল্লেখিত তথ্যগুলি যে সবার ক্ষেত্রে প্রযোজ্য হবে তা নয়। অবশ্যই দোল খেলার আগে এবং পরে ত্বক ও চুলের যত্ন নিতে বিশেষজ্ঞের পরামর্শ নিন।