ট্রোল হোক বা ব্যক্তিগত আক্রমণ, Limits দিয়ে রুখে দাঁড়াবে ইনস্ট্যাগ্রাম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/08/2021   শেষ আপডেট: 12/08/2021 7:53 a.m.
~ Twitter@Instagram

ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে দেখুন কি ফিচার আনল এই অ্যাপ

স্যোশাল মিডিয়ায় ফেসবুক হোয়াটসঅ্যাপের পাশাপাশি আরও এক অত্যন্ত জনপ্রিয় ফটো আপলোডিং ও মেসেজিং অ্যাপ হল ইনস্ট্যাগ্রাম। আর এখানেই প্রতি মিনিটে সেলিব্রেটি থেকে সাধারণ মানুষ, অনেকের ওপরই ধেয়ে আসে নানানরকম কুরুচিকর মন্তব্য, ব্যক্তিগত আক্রমণ বা হুমকির মেসেজ। মুহুর্মুহু হয় ট্রোলিং। এবং বেশীরভাগ ক্ষেত্রেই কোনো জাল অ্যাকাউন্ট থেকে এগুলো করা হয় যাতে সাইবার ক্রাইম দপ্তরে অভিযোগ করলেও অভিযুক্তকে শনাক্ত না করা যায়। তাই এবার সবরকম অন্যায় আচরণ ও অশালীন কার্যকলাপ রুখতে নতুন ফিচার আনল ইনস্ট্যাগ্রাম অ্যাপ কর্তৃপক্ষ।

এই সমস্যা নিয়ে একাধিক অভিযোগ এসেছে ইনস্ট্যাগ্রামের নামে। তাই এবার নড়েচড়ে বসলেন তারা। একটি বিবৃতিতে জানানো হয়েছে, ইনস্ট্যাগ্রাম ব্যবহারকারীদের সুরক্ষিত রাখা তাদের দায়িত্ব ও কর্তব্য। কোনোরকম উস্কানিমূলক, আক্রমণাত্মক মন্তব্য ও হেনস্থা কোনও মতেই বরদাস্ত করবেনা তারা। অন্যথায় সরাসরি অ্যাকাউন্ট মুছে যাবে অভিযুক্ত ব্যবহারকারীর। যে নতুন ফিচারটি আনা হয়েছে এতে প্রত্যেকেরই সুরক্ষা নিশ্চিত করা যাবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

এই নতুন ফিচারের নাম লিমিটস (Limits)। প্রত্যেক ব্যবহারকারীকে নিজের এক্তিয়ার বুঝিয়ে দেবে লিমিটস। এর মাধ্যমে যাঁরা আপনাকে ফলো করে না তাঁদের মন্তব্য হাইড করে দেওয়া হবে। এ ছাড়া কেউ যদি ছবি বা ভিডিওর কমেন্টবক্সে খারাপ মন্তব্য করেন তা হলে ব্যবহারকারী চাইলেই এই ফিচারটিতে ক্লিক করতে পারবেন। ফলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেবে ইনস্টাগ্রাম। শুধু তাই নয়, কেউ যদি উস্কানিমূলক বা আক্রমণাত্মক মন্তব্য করেন তা হলে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ থেকে তাঁদের হুঁশিয়ারি দেওয়া হবে। এর পরেও অবাধ্য হলে ওই ব্যক্তির অ্যাকাউন্ট ডিলিট করে দেবে ইনস্ট্যাগ্রাম। সংস্থার প্রধান অ্যাডাম মসেরি এই নতুন ফিচার নিয়ে খুবই আশাবাদী।