'ফেসবুক' হলো 'মেটা', নাম বদলালো জুকারবার্গের সংস্থা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/10/2021   শেষ আপডেট: 29/10/2021 8:40 a.m.
ফেসবুকের নাম পরিবর্তন https://twitter.com/Meta

থ্রি-ডি মাধ্যমে যোগসূত্র স্থাপন করবে মেটাভার্স

বেশ কিছুদিন ধরেই ফেসবুকের নাম পরিবর্তন হবে বলে গুঞ্জন শোনা যাচ্ছিল। এবার সেই সম্ভাবনাতেই শিলমোহর পড়লো। বিশ্বের স্যোশাল মিডিয়া জায়ান্ট 'ফেসবুক' এবার নাম পরিবর্তিত হয়ে 'মেটা' নামে আত্মপ্রকাশ করলো। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার গভীর রাতে এই বদলকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়া হয়। তবে জুকারবার্গের সংস্থারই অন্য অ্যাপ্লিকেশনগুলি যেমন ইনস্ট্যাগ্রাম, ফেসবুক মেসেঞ্জার, এগুলোর নাম বদলাচ্ছেনা বলেই জানা গেছে।

গতরাতে টুইটারের হাত ধরেই এই নাম পরিবর্তনের বিষয়টি প্রকাশিত হয়। ফেসবুক সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ফেসুবক সংস্থার নয়া নাম মেটা ঘোষণা করা হচ্ছে আনুষ্ঠানিকভাবে। এই মেটার মাধ্যমেই তৈরি হবে মেটাভার্স যেটি এমন একটি জায়গা, যেখানে থ্রিডি মাধ্যমে খেলা এবং যোগাযোগ স্থাপন করা যাবে। সামাজিক যোগসূত্রের নতুন অধ্যায়ে স্বাগত জানানো হল বিশ্বেকে। সঙ্গে জানানো হয়েছে, ফেসবুক কর্তৃক যে অ্যাপগুলি তৈরি - ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার এবং হোয়্যাটসঅ্যাপ, সেগুলির নাম পরিবর্তন হচ্ছে না।

প্রশ্ন উঠতেই পারে কেন এই আকষ্মিক নাম পরিবর্তন? তারও সদুত্তর দিয়েছে কর্তৃপক্ষ। সিইও মার্ক জুকারবার্গ জানান, ফেসবুক সম্পর্কে মানুষের ধারণা আরও স্পষ্ট হওয়া দরকার। ফেসবুক মানে কেবল স্যোশাল মিডিয়া পরিষেবা নয়। ব্র্যান্ড ও তার একটিমাত্র প্রোডাক্টের মধ্যে তফাৎ করা যাচ্ছে না। ফেসবুকের কাজের যতটা ব্যাপ্তি, সেই সাথে নামটি যথোপযুক্তভাবে প্রতিনিধিত্ব করতে পারছে না। তাই ক্যালফোর্নিয়ায় সংস্থার সদর দফতরে ‘মেটার’ নয়া লোগোর উন্মোচন করা হয়েছে। ইতিমধ্যেই বাজারের দখল, অ্যালগরিদম এবং নীতি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনায় পড়েছে এবং রিব্র্যান্ডিংও করেছে সংস্থাটি।