Diwali 2022 : কোন কোন জিনিস দিয়ে হবে দীপাবলির অন্দরসজ্জা? জানান দিল পরিদর্শক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/10/2022   শেষ আপডেট: 15/10/2022 10:58 p.m.
unsplash.com

স্বল্প খরচেই শৌখিনতা

আর দিন কয়েকের ব্যবধান। তারপরেই দেশ জুড়ে ছড়িয়ে পড়বে আলোর রোশনাই। আগামী ২৪ অক্টোবর কালী পুজো। আর তাই শহরের মত আপনার বাড়িও সেজে উঠবে আলোর ছটায়। যদিও শুধু আলোতে নয়, এই কটা দিন আপনি আপনার অন্দরসজ্জাকে করে তুলতে পারেন আরও শৌখিনভাবে আকর্ষণীয়। কি কি উপায়ে আপনার অন্দরসজ্জা তাল মেলাতে পারে এই আলোর উৎসবের সঙ্গে, তারই কিছু টিপস রইল আপনাদের জন্য।

ঘরের পর্দার পরিবর্তন - দীপাবলি (Diwali) এক অন্যতম মিলনের উৎসব। তাই আপনার বাড়িতে অতিথির আসা যাওয়া এই কয়েকদিন চলতেই পারে। সেই হিসেবেই ঘরের আনাচে কানাচে প্রতি জায়গায় রাখতে হবে রুচি বোধের চিহ্ন। প্রথমেই চোখ যায় পর্দার দিকে। পর্দার ক্ষেত্রে আপনাকে বিশেষ নজর দিতে হবে। একটু নজর কাড়া পর্দা লাগিয়ে রাখতে পারেন। যা চোখের সঙ্গে মনকেও তৃপ্ত করবে, এবং আপনার রুচির প্রশংসার উপযুক্তও হবে।

আলো - আলোর উৎসবে আলো দিয়ে ঘরসজ্জা এক অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। সেই ক্ষেত্রে তাই বিশেষ যত্নশীল হতে হবে। এল.ই. ডি (LED light) বাল্ব ভীষণ সস্তায় পুষ্টিকর অর্থাৎ টেকসই। এই আলো কিনে বিভিন্ন রকম ডিজাইনে সাজাতে পারেন অন্দরমহল। অনেক স্বল্প খরচে শৈল্পিক ল্যাম্প সেট কিনে চৌকাঠে সাজিয়ে রাখতে পারেন, যাতে অতিথি এলেই সেই দিকে তাঁর নজর যায়।

কৃত্রিম ফুল - এখন অনেক রকম জৈব উপায়ে তৈরি ফুল হয় যা দূষণ ঘটায় না, উপরন্তু ঘরের শোভা বৃদ্ধি করে। আলোর সঙ্গে ফুল দিয়ে বাড়ি সাজিয়ে আগত অতিথির মনোরঞ্জন করতে পারেন।

গাছপালা - কৃত্রিম নয়, বরং ছোট ছোট টবে অনেক সুন্দর সুন্দর গাছের চারা কিনতে পাওয়া যায় যা অন্দরসজ্জাও যেমন বৃদ্ধি করে তেমন অতিথির মনও ভালো করে তোলে। আর ফুলের গাছ হলে তো কথাই নেই। ছোট্ট বারান্দায় রঙিন ফুলের ছোট ছোট চারা দিয়ে সাজিয়ে তুলতে পারেন আপনার সাম্রাজ্যকে। আর তার সঙ্গে আলোর মেলবন্ধন, আলাদাই সুন্দর শোভা দেবে আপনার রুচিশীলতাকে কেন্দ্র করে।