দোরগোড়ায় 'যশ'! বাতিল ২৫টি ট্রেন, তৈরি ১৫৪টি Fire Station, ছ'টি Control Room, ৫৪টি স্পেশ্যাল টিম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/05/2021   শেষ আপডেট: 24/05/2021 4:49 p.m.

আগামী ২৮ এবং ২৯ তারিখেও একাধিক ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)। তার আগেই রাজ্যের বিভিন্ন প্রান্তে শুরু হল বৃষ্টি। দুই ২৪ পরগনা, কলকাতা, দুই মেদিনীপুর-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে। সঙ্গে মাঝেমধ্যেই বইছে ঝোড়ো হাওয়া। ঘূর্ণিঝড় মোকাবিলায় সব রকমের প্রস্তুতি সেড়ে রাখছে দমকল বিভাগ। ইতিমধ্যে রাজ্যজুড়ে ১৫৪টি ফায়ার স্টেশনে তৈরি হয়েছে কন্ট্রোল রুম। এছাড়া তৈরি হয়েছে ৬টি সেন্ট্রাল কন্ট্রোল রুম। নজরদারিতে থাকবেন খোদ দমকল মন্ত্রী সুজিত বসু (Sujit Basu)। ঝড় মোকাবিলার প্রস্তুতি কত দূর এগিয়েছে, এই নিয়ে সোমবার দমকল দফতরের ডিজি, সচিব ও অন্যান্য উচ্চপদস্থ আধিকারীকদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী সুজিত বসু। বৈঠকের পর তিনি জানান, ইয়াস (Cyclone Yaas) রুখতে সম্পূর্ণ প্রস্তুত দমকল। তৈরি হয়েছে ৫৪টি স্পেশ্যাল টিম। যাঁরা রাজ্যজুড়ে বিভিন্ন দফতরকে সাহায্য করবে। যেকোনও সময়, যেকোনও বিপদে তাঁদের সাহায্য পাওয়া যাবে।

জানা গিয়েছে, এই ৫৪টি টিমের মধ্যে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ডিভিশনে থাকছে ১৩টি টিম। সাউথ কলকাতা ডিভিশনের দায়িত্বে থাকছে ১১টি টিম। নর্থ কলকাতা ডিভিশনে থাকছে চারটি টিম। এছাড়া, উত্তর ২৪ পরগনা ডিভিশনে ১, দক্ষিণ ২৪ পরগনা ডিভিশনে ৩, ঝাড়গ্রাম ডিভিশনে ১, হাওড়া ডিভিশনে ৪, হুগলি ডিভিশনে ৬, নদিয়া ডিভিশনে ৩ এবং মুর্শিদাবাদ ডিভিশনে ৬টি টিম কাজ করবে। ইতিমধ্যেই পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর অবস্থিত ঘূর্ণিঝড় যশের দাপটে মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গের জেলায় বৃষ্টির পূর্বাভাস ছিল। তবে রবিবার মধ্যরাতের পর দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়েছে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, মূলত স্থানীয়ভাবে তৈরি নিম্নচাপের প্রভাবেই বৃষ্টি হয়েছে। ‘ইয়াস’-এর প্রভাব খুব একটা বেশি পড়ছে না। তবে এই পরিস্থিতিতে আরও ২৫টি দূরপাল্লার ট্রেন বাতিল করল পূর্ব রেল (Eastern Railway)। রবিবারই বিবৃতি প্রকাশ করে সেকথা জানিয়ে দেওয়া হয়েছে। প্রকাশ করা হয়েছে বাতিল ট্রেনের তালিকাও।

বাতিল ট্রেনের তালিকায় রয়েছে-

০২৫১০ গুয়াহাটি-বেঙ্গালুরু ক্যান্টনমেন্ট। ০২৬৪৩ এর্নাকুলম-পাটনা জংশন আজ এবং মঙ্গলবার বাতিল। ০৫২২৮ মুজফ্‌ফরপুর-যশবন্তপুর। ০৫৯৩০ নিউ তিনসুকিয়া-তামবরম। ০৬৫৭৮ গুয়াহাটি-যশবন্তপুর স্পেশ্যাল ট্রেন সোমবার বাতিল। মঙ্গলবার বাতিল ০২৫০৭ ত্রিবান্দ্রম সেন্ট্রাল-শিলচর স্পেশ্যাল। বাতিল ০৮৪৫০ পাটনা জংশন-পুরী। ০২৫১৫ বেঙ্গালুরু ক্যান্টনমেন্ট-আগরতলা স্পেশ্যাল বাতিল। ০২৫১৬ আগরতলা-বেঙ্গালুরু ক্যান্টনমেন্ট স্পেশ্যাল বাতিল। বাতিল ০২২৫৪ ভাগলপুর-যশবন্তপুর। বাতিল ০২৩৭৬ সিজি তামবরম। বাতিল ০২৫৫২ কামাখ্যা-যশবন্তপুর। ০২৬১১ এমজিআর চেন্নাই সেন্ট্রাল-নিউ জলপাইগুড়ি স্পেশ্যাল ট্রেনের পরিষেবা মিলবে না বুধবার। এছাড়াও আগামী ২৮ এবং ২৯ তারিখেও একাধিক ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।